গবেষণা

মানুষের ত্বকে ৯ ঘণ্টা সক্রিয় থাকতে পারে করোনাভাইরাস

মানুষের ত্বকে ৯ ঘণ্টা সক্রিয় থাকতে পারে করোনাভাইরাস

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে ইতিমধ্যেই গবেষণায় উঠে এসেছে একাধিক চাঞ্চল্যকর তথ্য। এই ভাইরাসের কার্যকরী প্রতিষেধক অথবা চিকিৎসা পদ্ধতি নিয়ে বিজ্ঞানীরা স্থায়ী সিদ্ধান্তে না পৌঁছাতে পারলেও উঠে এসেছে একের পর এক তথ্য। তারই সঙ্গে যুক্ত হল নতুন আরও একটি গবেষণার ফল।

একটি গবেষণায় দেখা গিয়েছে, কোভিড-১৯ (Covid-19)-এর কারণ হিসাবে চিহ্নিত সারস-কোভ-২ ভাইরাসটি (SARS-CoV-2 virus) মানুষের ত্বকে ন’ঘণ্টা পর্যন্ত টিকে থাকতে পারে। যে সময়সীমা অন্য় ফ্লু ভাইরাসের তুলনায় অনেক বেশি দীর্ঘতর হতে পারে বলে ওই গবেষণায় উঠে এসেছে।

কে কতক্ষণ সক্রিয় থাকতে পারে?
জাপানের কিয়োটো প্রিফেকচারাল মেডিসিন বিশ্ববিদ্যালয়-সহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের গবেষকরা এই গবেষণায় অংশ নেন। তাঁরা জানান, ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাস (IAV) মানুষের ত্বকে খুব বড়োজোর দু’ঘণ্টা সক্রিয় থাকতে পারে।

ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস (Clinical Infectious Diseases) নামের একটি জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি। বলা হয়েছে, এই দুই ধরনের ভাইরাসই হ্যান্ড স্যানিটাইজারে নিষ্ক্রিয় হয়ে যায়।

কোভিড-১৯ প্রতিরোধে হাত ধোয়ার পদ্ধতির গুরুত্বকে আরও বাড়িয়ে দিয়েছে এই গবেষণা। মানুষের ত্বকে ভাইরাস সংক্রমণের ঝুঁকি বিবেচনা করে গবেষকরা জানিয়েছেন, মানুষের ত্বকে সারস-কোভ -২ এর স্থিতিশীলতা অজানা ছিল।

আর/০৮:১৪/১০ অক্টোবর

Comments

Back to top button