ইউরোপ

ইউক্রেনে ২ লাখ শেল পাঠানো হয়েছে

কিয়েভ, ২৪ মে – ইউক্রেনে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় গোলাবারুদ পৌঁছে দেওয়ার জন্য একটি পরিকল্পনার আওতায় কিয়েভকে দুই লক্ষাধিক আর্টিলারি শেল এবং এক হাজার ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার (২৩ মে) ইইউর পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইইউ এক বছরে ইউক্রেনে ১০ লাখ রাউন্ড আর্টিলারি গোলাবারুদ দেওয়ার চেষ্টায় তাদের সাধারণ তহবিল থেকে ২০০ কোটি ইউরো (প্রায় ২২০ কোটি ডলার) ব্যয় করতে সম্মত হয়েছে।

জোসেফ বোরেল বলেন, এই প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ইউক্রেনকে ‘বিভিন্ন ক্ষমতার ২ লাখ ২০ হাজার আর্টিলারি যুদ্ধাস্ত্র এবং এক হাজার ৩০০টি ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হয়েছে।’

ইউক্রেনের আন্তর্জাতিক সমর্থকরা গোলাবারুদ সরবরাহ করতে ঝাঁপিয়ে পড়েছে কারণ কিয়েভের বাহিনী মস্কোর বাহিনীকে বিতাড়িত করতে প্রতিশ্রুত পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে।

ইইউর পরিকল্পনা অনুযায়ী সদস্য রাষ্ট্রগুলোকে তাদের বিদ্যমান মজুদ থেকে জরুরি ভিত্তিতে গোলাবারুদ পাঠানোর জন্য প্রথম একশ’ কোটি ইউরো দেওয়া হয়েছে। এই অর্থ ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত সরবরাহ করা গোলাবারুদের আংশিক খরচ।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২৪ মে ২০২৩

Back to top button