গাজীপুর

‘নৌকা ছাড়া কেউ কেন্দ্রে আসবে না’ বলা আজিজুরের প্রার্থিতা বাতিল

গাজীপুর, ২৪ মে – নৌকার প্রার্থী ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেয়া হবে না’ বলে ভীতিকর বক্তব্য দেয়ার অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. আজিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, গাজীপুর সিটি নির্বাচনের আগের দিন বুধবার নির্বাচন কমিশনের শুনানি শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জাহাঙ্গীর আলম বলেন, তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং প্রার্থী তা স্বীকার করার পরিপ্রেক্ষিতে লাটিম প্রতীকের কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করেছে।

আজিজুর রহমান গত সোমবার (২২ মে) সন্ধ্যায় গাজীপুরের পুবাইল এলাকার কলের বাজার এলাকায় মিছিল ও জনসভা করেন। এ জনসভায় তিনি ‘নৌকার প্রার্থী ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেয়া হবে না’ বলে ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য দেন, যা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে।

বিষয়টি নির্বাচন কমিশনের দৃষ্টিগোচর হলে ইসির নির্দেশে রিটার্নিং কর্মকর্তা এ ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন। তদন্ত প্রতিবেদনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ার পর কাউন্সিলর প্রার্থী আজিজুরকে তলব করে ইসি।

ইসি জানায়, বেআইনি মিছিল, জনসভা ও ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৯১ এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬-এর বিধি ৩১ ও ৩২ এর পরিপন্থি।

ইসি সচিব জাহাঙ্গীর জানান, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের উপস্থিতিতে ৪ নির্বাচন কমিশনারের সামনে ব্যাখ্যা দেয়ার পর প্রার্থী তার দায় স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করেন। কিন্ত তা গৃহীত হয় নি। পরে কমিশন সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৪ মে ২০২৩

Back to top button