বিচিত্রতা

আইসক্রিমের দাম ৭ লাখ টাকা!

গরমে অনেকেই তো চান আইসক্রিম খেয়ে একটু জুড়িয়ে নিতে। তা, একটা আইসক্রিমেরই দাম শুনে চমকে তো উঠবেনই। হয়তো দাম শুনেই ঠান্ডা হয়ে যাবেন। উল্টোটাও হতে পারে। আইসক্রিমের দাম শুনে হয়তো চাঁদি গরমও হয়ে যেতে পারে। সবচেয়ে বেশি দামের আইসক্রিম হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছে এটি।

এর নাম ব্যাকুয়া। হিম হিম স্বর্গের পরশ দেওয়া ডেসার্টের এই জাপানি নামটিকে বাংলা করলে দাঁড়ায় ‘শ্বেত রজনী’। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের তথ্যানুসারে, এই আইসক্রিম এক পেয়ালার দাম আট লাখ ৮০ হাজার ইয়েন যা বাংলাদেশি মুদ্রায় ছয় লাখ ৮২ হাজার টাকা। স্বাভাবিকভাবেই এটিই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি আইসক্রিম বলে প্রতিবেদনে লিখেছে সিএনএন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তরফে আইসক্রিমটির নাম জানিয়ে বলা হয়েছে, এটা বানিয়েছে জাপানের আইসক্রিম প্রস্তুতকারী সংস্থা সেলাটো। কিন্তু একটি আইসক্রিমের আকাশছোঁয়া এ দামের রহস্য কী?

জানা গিয়েছে, আইসক্রিমটি তৈরিতে এমন কিছু উপাদান ব্যবহার করা হয়েছে, যেগুলি বহুমূল্য, বিরল। যেমন, একধরনের ছত্রাক, এটি পাওয়া যায় ইটালিতে। এই ছত্রাকের প্রতি কেজির দামই প্রায় সাড়ে ১৪ হাজার ডলার বা সাড়ে ১৫ লাখ টাকা। সবচেয়ে বড় কথা, আইসক্রিমটিতে রয়েছে সোনা! এডিবল গোল্ড লিফ। এই সোনা খাওয়াও যায়। ভবিষ্যতে এই আইসক্রিম বানাতে তারা ব্যবহার করবে বিরল মাছের ডিম ও শ্যাম্পেনের মতো উপাদানও।

তবে সবচেয়ে দামি আইসক্রিম বানানোই সেলাটোর লক্ষ্য ছিল না। তারা আসলে চেয়েছিল, ইউরোপ ও জাপানে তৈরি বিভিন্ন উপাদান মিশিয়ে একটা স্পেশাল আইসক্রিম তৈরি করতে। এটি বানানোর দায়িত্ব দেওয়া হয়েছিল জাপানের ওসাকা শহরের এক রেস্তোরাঁর প্রধান শেফকে।

আইসক্রিমটির একটি ভিডিও কদিন আগে টুইটারে শেয়ার করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। সেখানে দেখা যায়, কালো একটি বাক্সের মধ্যে ছোট্ট বয়ামে রাখা আইসক্রিমটি। দেখতে নজরকাড়া। আইসক্রিম খাওয়ার জন্য একটি রুপোলি চামচ এবং তার জন্য দেয়া হয়েছে আলাদা একটি মোড়ক।

আইএ/ ২৩ মে ২০২৩

Back to top button