জাতীয়

ফেনীর বিলোনিয়া স্থলবন্দর আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন

ফেনী, ২২ মে – ফেনীর পরশুরামে বিলোনিয়া স্থলবন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রোববার নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ স্থলবন্দরের উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে স্থলবন্দর এলাকায় সুধী সমাবেশের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বর্তমান উন্নয়ন বিশ্ববাসীর নজর কেড়েছে। তাই বিশ্বব্যাংক ও ব্রিটিশ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মান জানাচ্ছে। দেশের নাগরিক হিসেবে এতে আমরা আনন্দিত।

বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আলমগীরের সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে ফেনী-১ আসনের সংসদ সদস্য শিরীন আখতার, জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান, পুলিশ সুপার জাকির হাসান, পরশুরাম উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল রকিবুল হাসান এবং প্রকল্প পরিচালক ডিএম আতিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, স্থলবন্দরের ভূমি উন্নয়নসহ অবকাঠামো নির্মাণে ৩৮ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় হয়েছে। ১০ একর জমিতে ভূমি উন্নয়ন, সীমানা প্রাচীর, অভ্যন্তরীণ রাস্তা, ওপেন স্ট্যাক ইয়ার্ড, পার্কিং ইয়ার্ড, একটি ওয়্যার হাউজ, ট্রান্সশিপমেন্ট শেডসহ একটি অফিস ভবন, একটি ডরমিটরি ভবন নির্মাণ করা হয়েছে।

এছাড়া প্রকল্পের আওতায় বন্দরের ড্রেনেজ ব্যবস্থা স্থাপন, টয়লেট কমপ্লেক্স ও আমদানি-রপ্তানি করা পণ্যের সঠিক পরিমাপের লক্ষ্যে ১০০ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন দুটি ডিজিটাল ওয়েব্রিজ স্কেল নির্মাণ করা হয়েছে।

উল্লেখ্য, বন্দর দিয়ে সব ধরনের পণ্য রপ্তানি করা যাবে। তবে বর্তমানে প্রধানত গবাদিপশু, মাছের পোনা, তাজা ফলমুল, গাছগাছড়া, বীজ, গম, পাথর (স্টোনস এনড বোল্ডারস), কয়লা, রাসায়নিক সার, চায়না ক্লে, কাঠ, টিম্বার, চুনাপাথর, পেঁয়াজ, মরিচ, রসুন, আদা, বলক্লে, কোয়ার্টজ ইত্যাদি আমদানি করা হয়ে থাকে। রপ্তানিযোগ্য পণ্যের মধ্যে রয়েছে সিমেন্ট, প্লাস্টিক পণ্য ও শিশু খাদ্য ইত্যাদি।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২২ মে ২০২৩

Back to top button