ইউরোপ

কিয়েভকে সমর্থনে ‘অটুট ঐক্যের’ প্রতিশ্রুতি দিয়ে শেষ হলো জি৭ শীর্ষ সম্মেলন

টোকিও, ২১ মে – রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনার পর রবিবার (২১ মে) জাপানের হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলন শেষ হয়েছে।

সম্মেলনের শেষে জারি করা একটি বিবৃতি উদ্ধৃত করে জাপানের সংবাদ সংস্থা কিয়োডো জানিয়েছে, অংশগ্রহণকারী দেশগুলো কিয়েভের প্রতি ‘অটুট সমর্থন’ প্রকাশ করেছে। এছাড়াও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা হুমকিমুক্ত এবং পরমাণুমুক্ত বিশ্ব অর্জনের লক্ষ্যের কথা জানিয়েছেন। খবর আনাদোলু এজেন্সির।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও এই সম্মেলনে অংশ নেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া তার দেশে যুদ্ধ শুরুর পর প্রথম জাপান সফর করেছেন তিনি।

সংবাদ সংস্থা জানিয়েছে, রবিবারের অধিবেশন চলাকালীন উদীয়মান ও উন্নয়নশীল দেশগুলোর কিছু নেতাও উপস্থিত ছিলেন। তবে অনেক উন্নয়নশীল দেশ ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আগ্রাসনের বিপক্ষে অবস্থান নেওয়া এড়িয়ে গেছে। তাদের মধ্যে কিছু দেশ রাশিয়ার ওপর নির্ভরশীল।

এর আগে শনিবার জি-৭ নেতারা একটি বিবৃতি প্রকাশ করেছেন, যেখানে তারা ইউক্রেনকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন, যতক্ষণ না জাতি রাশিয়ার ‘অবৈধ’ আগ্রাসনের মুখোমুখি হয়। এছাড়াও অভাবের ঝুঁকি ও ক্রমবর্ধমান বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সংকট মোকাবিলায় সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের ওপর শীর্ষ সম্মেলনে জোর দেওয়া হয়েছে।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ২১ মে ২০২৩

Back to top button