জাতীয়

বাংলাদেশসহ ১০ দেশে টিকা দেবে ডব্লিউএইচও

ঢাকা, ১৩ ডিসেম্বর- বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ১০টি দেশে দ্রুত এবং সমতার ভিত্তিতে করোনা ভাইরাসের টিকা বিতরণ করতে চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, দুদিনের ভার্চুয়াল মিটিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক পুনম খেত্রাপাল সিং এ কথা বলেন।

এদিকে গতকাল এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এশিয়া প্যাসিফিক অঞ্চলে টিকাদান কর্মসূচিতে ৯শ কোটি ডলারের উদ্যোগ নিয়েছে বলে ঘোষণা দিয়েছে। এর নাম দেওয়া হয়েছে- এশিয়া প্যাসিফিক ভ্যাক্সিনেশন অ্যাকসেস ফ্যাসিলিটি। ভাইরাস সংক্রমণের চেইন ভেঙে দিতে, জীবন রক্ষা করতে এবং অর্থনীতিকে পূর্বাবস্থায় নিয়ে যাওয়ার জন্য দ্রুতগতিতে এবং সমতার ভিত্তিতে উন্নয়নশীল দেশগুলোকে এ টিকা দেওয়ার ক্ষেত্রে সমর্থন দিচ্ছে তারা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই বৈঠক আহ্বান করা হয় টিকা তৈরি এবং এর নিয়ন্ত্রণ নিয়ে।

আরও পড়ুন : নুরকে গাড়ি চাপা দিয়ে হত্যা চেষ্টার অভিযোগের সত্যতা পায়নি পুলিশ

দরিদ্র দেশগুলো টিকা পাওয়ার ক্ষেত্রে পিছিয়ে পড়বে বলে আশঙ্কার কথা বলা হয় এতে। খেত্রাপাল বলেন, ডব্লিউএইচও টিকাদান পরিকল্পনা এবং জাতীয় পর্যায়ে এই টিকা বিতরণের পরিকল্পনা চূড়ান্ত করছে। এ ক্ষেত্রে তিনি অংশীদারদের মধ্যে সব পর্যায়ে কার্যকর সমন্বয়, সহযোগিতা এবং তথ্য বিনময়ের ওপর গুরুত্ব দেন। এখানে প্রস্তুতকৃত টিকা বিশ্বজুড়ে শত শত কোটি মানুষের ওপর প্রয়োগ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন খেত্রাপাল।

সূত্রঃ আমাদের সময়

আডি/ ১৩ ডিসেম্বর

Back to top button