দক্ষিণ এশিয়া

ইমরান খানকে ন্যাবের সমন, কার্যালয়ে হাজিরের নির্দেশ

ইসলামাবাদ, ২০ মে – এবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও দেশটির রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের চেয়ারম্যান ইমরান খানকে কার্যালয়ে হাজিরের নির্দেশ দিয়ে সমন জারি করেছে দুর্নীতি দমন সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব)। সমনে আগামী ২৩ মে ন্যাবের রাওয়ালপিন্ডি কার্যালয়ে তাকে সশরীরে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আলোচিত আল কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তার বিরুদ্ধে এই সমন জারি করা হল।

শুক্রবার রাতে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরের জামান পার্ক এলাকায় ইমরানের বাসভবনে গিয়েছিল ন্যাবের দুই সদস্যের একটি দল। সেখানে পিটিআই চেয়ারম্যানের লিগ্যাল টিমের সদস্যদের কাছে এই সমন হস্তান্তর করা হয়।
এর আগে গত ৯ মে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় ইসলামাবাদ হাইকোর্ট থেকে গ্রেফতার করা হয়েছিল ইমরান খানকে। পিটিআই চেয়ারম্যানকে এই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য গত ১ মে এই গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল ন্যাব।

পরোয়ানা অনুযায়ী, প্রধানমন্ত্রী থাকাকালে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সোহাওয়া শহরে আল-কাদির বিশ্ববিদ্যালয় প্রকল্পের নামে ব্রিটেনের একটি রিয়েল এস্টেট কোম্পানিকে রাষ্ঠীয় কোষাগার থেকে ১ কোটি ৯০ লাখ পাউন্ড দিয়েছিলেন ইমরান খান, তার বর্তমান স্ত্রী বুশরা বিবি এবং ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের কয়েকজন জেষ্ঠ্য নেতা।

এদিকে, গ্রেফতারের পর উত্তেজনা ছড়িয়ে পড়ে গোটা পাকিস্তানে। তবে আদালত চত্বর থেকে গ্রেফতার অবৈধ ছিল বলে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। এরপর তাকে মুক্তি দেওয়া হয়।

সূত্র: বিডি প্রতিদিন
আইএ/ ২০ মে ২০২৩

 

Back to top button