অপরাধ

বয়স্ক-বিধবার ভাতা মহিলা লীগ নেত্রীর মোবাইলে নেওয়ার অভিযোগ

ময়মনসিংহ, ১৯ মে – বিধবা ও বয়স্ক ভাতার টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে ময়মনসিংহের নান্দাইলে রিনা পন্ডিত দেবনাথ নামে এক মহিলা লীগ নেত্রীর বিরুদ্ধে। বিষয়টি জানাজানি হওয়ার পর এলাকায় ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। রিনা পন্ডিত দেবনাথ চন্ডিপাশা ইউনিয়ন আওয়ামী মহিলা লীগের সাধারণ সম্পাদক।

বৃহস্পতিবার (১৮ মে) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন নান্দাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. ইনসান আলী। ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন তিনি।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের খামারগাঁও গ্রামের বিধবা নারী নুরুন্নাহার আক্তারের আইডি কার্ড নিয়ে ২০২১ সালে বিধবা ভাতার কার্ড করেন ওই নেত্রী। এতে নারী নেত্রী ভুক্তভোগী নারীর নম্বর না দিয়ে নিজের ব্যবহৃত মোবাইল নম্বর দেন। অপরদিকে একই এলাকার বয়স্ক নারী রাশিদা বেগমের আইডি কার্ড নিয়ে বয়স্ক ভাতার কার্ড করেন ওই নেত্রী। ওই কার্ডেও তার ব্যবহৃত অপর একটি মোবাইল নম্বর দেন। এভাবে দুই বছর যাবত ওই দুই কার্ডের টাকা আত্মসাত করে আসছেন রিনা পন্ডিত দেবনাথ।

বিধবা নুরুন্নাহার আক্তার বলেন, ‘দুই বছর আগে আমি রিনার কাছে বিধবা ভাতা কার্ডের জন্য ভোটার আইডি কার্ড ও অন্যান্য কাগজপত্র দিয়েছিলাম। পরে কার্ড করতে আমার কাছে টাকা দাবি করেন রিনা। টাকা না দেয়ায় কার্ড হয়নি বলে জানার রিনা। পরে আর কোনো খোঁজখবর নেইনি। শুনেছি আমার কার্ড হয়েছে, টাকাও আসে নেত্রীর মোবাইল নম্বরে। কিন্ত টাকা চাইলেও তিনি ফেরত দেননি।’

আরেক নারী রাশিদা বেগমের ছেলে সুমন মিয়া বলেন, ‘মায়ের বয়স্ক ভাতা কার্ডের জন্য নেত্রীর কাছে গিয়েছিলাম। পরে কাগজপত্র নিয়েছে, কিন্তু কার্ড আর করে দেননি। গত কয়েকদিন আগে সমাজসেবা অফিসে খোঁজ নিয়ে মায়ের নামে ভাতার কার্ড হয়েছে বলে জানতে পারি। কিন্তু মোবাইল নম্বর মিলিয়ে দেখি রিনা পন্ডিতের। দুই বছর ধরে মায়ের ভাতার টাকা আত্মসাত করছেন রিনা। আমরা ভাতার কার্ড ও আত্মসাত করা টাকা ফেরত চাই।’

এ বিষয়ে জানতে রিনা পন্ডিত দেবনাথের নম্বর একাধিকবার কল করা হলেও তা বন্ধ পাওয়া যায়।

নান্দাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. ইনসান আলী বলেন, সরেজমিনে তদন্ত করে কার্ডের টাকা হাতিয়ে নেওয়ার সত্যতা পেয়েছি। ভুক্তভোগীদের নম্বর পরিবর্তনের আবেদন করার জন্য বলা হয়েছে। আবেদন করলে তাদের মোবাইল ব্যাংকিং নম্বরে টাকা দেওয়া হবে। তবে নেত্রীর নম্বরে যে টাকা গেছে সেটি উদ্ধারের ব্যাপারে কী পদক্ষেপ নেওয়া হবে জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, অভিযোগ দিলে উদ্ধার করে দেওয়া হবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৯ মে ২০২৩

Back to top button