এশিয়া

সেনাবাহিনীকে নিয়ে কৌতুক, ২১ লাখ ডলার জরিমানা করলো চীন

বেইজিং, ১৮ মে – গত শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে একটি স্ট্যান্ড আপ কমেডি পারফরম্যান্সের সময় চীনের সেনাবাহিনীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়। ওই সময় কৌতুক অভিনেতা লি নিজের পালিত দুটি কুকুরের কথা উল্লেখ করেন। সেনাবাহিনীর আচরণবিধির সঙ্গে কুকুরের আচরণের সাদৃশ্য নিয়ে মন্তব্য করেন তিনি। এতে কর্তৃপক্ষকে প্রচণ্ড বিরক্ত হয়। কমেডি দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া করপোরেশন এবং এর কৌতুক অভিনেতা লি হাওসি সেনাবাহিনীকে অপমান করেছেন বলে মনে করছেন কতৃপক্ষ। এরপরেই প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয় এবং লি এর চুক্তি বাতিল করা হয়।

লি বলেন, তার পালিত কুকুর দুটি একটি কাঠবিড়ালিকে তাড়া করছিল। এরপরই তিনি বলেন, ‘আপনি অন্য কুকুরদের দেখলে আদর করতে ইচ্ছা করবে আর এই দুই কুকুর আমাকে কেবল এ কথাই কথা মনে করিয়ে দেয়….ফাইট টু উইন, দৃষ্টান্তমূলক আচরণ প্রদর্শন করতে হবে’

ওই কৌতুক অনুষ্ঠানের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রকাশিত হয়। দর্শকশ্রোতাদেরকে এই কৌতুক নিয়ে হাসাহাসি করতে শোনা গেছে। কিন্তু সবাই ভালভাবে নেননি। বেইজিং কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করেন এবং কৌতুক দলটির বিরুদ্ধে অবৈধভাবে অর্থ উপার্জনের অভিযোগে ১৩ লাখ ২০ হাজার ইউয়ান জব্দ করেছে এবং আরও ১ কোটির বেশি ইউয়ান জরিমানা করেছে।

শুধু তাই নয়, বেইজিংয়ে কৌতুক দলটির কর্মকাণ্ডও অনিশ্চিত কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কৌতুক প্রতিষ্ঠানটি জরিমানা মেনে নিয়েছে এবং লির সঙ্গে তাদের চুক্তি বাতিল করেছে।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ১৮ মে ২০২৩

Back to top button