এশিয়া

থাইল্যান্ডে ভোটগ্রহণ: থাকসিন সিনাওয়াত্রার মেয়ে এগিয়ে

ব্যাংকক, ১৪ মে – থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এরই মধ্যে সেখানে ক্ষমতাচ্যুত প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পেতোংতার্ন শিনাওয়াত্রা এগিয়ে রয়েছেন বলে খবর মিলেছে।

রোববার (১৪ মে) সকালে এ খবর দিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি।

এদিন থাইল্যান্ডজুড়ে স্থানীয় সকাল ৮টায় ৯৫ হাজার ভোট কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।

সাম্প্রতিক ইতিহাসে বেশ কয়েকবার সামরিক অভ্যুত্থানের সম্মুখীন হয়েছে এমন একটি দেশের জন্য এই সাধারণ নির্বাচনকে একটি টার্নিং পয়েন্ট হিসেবে বর্ণনা করা হচ্ছে।

২০১৪ সালে সর্বশেষ অভ্যুত্থানের নেতৃত্বদানকারী সেনাপ্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী জেনারেল প্রায়ুথ চান-ওচা আরেকবার ক্ষমতায় থাকতে চাইছেন।

তবে, তিনি এখন দুটি সামরিক বিরোধী দলের কঠোর চ্যালেঞ্জের মুখোমুখি।

দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষের ৫০০ সদস্যকে নির্বাচন করতে প্রায় ৫ কোটি ভোটার ব্যালটের মাধ্যমে তাদের রায় দেবে। তবে আগেভাগেই নিজেদের রায় জানিয়ে দিয়েছেন প্রায় ২০ লাখ ভোটার।

 

এবারের নির্বাচন দৌড়ে ইতোমধ্যেই এগিয়ে আছে দেশটির রাজনৈতিক দল ফেউ থাই, যার নেতৃত্বে আছেন প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন শিনাওয়াত্রার কন্যা পেতোংতার্ন শিনাওয়াত্রা।

৩৬ বছর বয়সী এই থাই কন্যা তার বাবার ব্যাপক পৃষ্ঠপোষক নেটওয়ার্ক ব্যবহার করছেন এবং দেশের গ্রামীণ, নিম্ন-আয়ের অঞ্চলগুলোর মানুষের প্রতি অনুরণিত জনতাবাদী বার্তা দিয়ে জনপ্রিয়তা পেয়েছেন।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৪ মে ২০২৩

Back to top button