জাতীয়

ঢাকা ফিরবেন আজ : সুদান থেকে জেদ্দায় ১৩৫ বাংলাদেশি

ঢাকা, ০৮ মে – যুদ্ধকবলিত সুদান থেকে ১৩৫ জন বাংলাদেশি আজ সোমবার সকালে ঢাকায় পৌঁছবেন। সৌদি এয়ারফোর্সের তিনটি বিশেষ ফ্লাইটে গতকাল রবিবার তাঁরা সৌদি আরবের জেদ্দায় পৌঁছেন। সরকারি উদ্যোগে গত রাতেই তাঁদের ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস গতকাল রাত ১১টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সুদান থেকে দুটি ফ্লাইটে ৭০ জন বাংলাদেশি গতকাল দুপুরে জেদ্দায় পৌঁছেন। বিকেলে আরো একটি ফ্লাইট ৬৫ জন বাংলাদেশি নিয়ে সুদান থেকে জেদ্দায় পৌঁছে। সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জেদ্দা বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান।জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ দূতাবাস জানায়, সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে নিয়ে আসা হয়েছে। ওই বাংলাদেশিদের জন্য জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ইংরেজি সেকশনে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল থেকে সুদানে বড় ধরনের সংঘাত চলছে। খার্তুমে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের বাসা ও অফিস আক্রান্ত হয়েছে। এ ছাড়া বাংলাদেশিরাও লুটপাটের শিকার হয়েছেন।

সংঘাত শুরুর সময় সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি ছিলেন বলে ধারণা করা হয়। তাঁদের মধ্যে প্রায় ৭০০ জন দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন। সুদান পরিস্থিতি অনিরাপদ হওয়ায় বাকিদেরও ফিরে আসতে বাংলাদেশ সরকার অনুরোধ জানিয়েছে।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানায়, যাঁরা দেশে আসার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে সবাইকে ফিরিয়ে আনা হবে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট এ ব্যাপারে সব প্রস্তুতি নিয়েছে।

৬৭৫ জন বাংলাদেশি গত মঙ্গলবার রাজধানী খার্তুম থেকে বাসে করে পোর্ট সুদানে পৌঁছেন। এর পর থেকে তাঁরা জাহাজের জন্য অপেক্ষায় ছিলেন।

সূত্র: কালের কন্ঠ
আইএ/ ০৮ মে ২০২৩

Back to top button