রাজশাহী

এসএসসির ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রে একই প্যারাগ্রাফ

রাজশাহী, ০৭ মে – রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে রোববার (৭ মে) ইংরেজী ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর আগে ইংরেজি ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয় গত বুধবার (৩ মে)।

কিন্তু ইংরেজি ১ম পত্র ও দ্বিতীয় পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য করা প্রশ্নে একই প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে! আর এই নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
শিক্ষার্থীদের মতে, একই প্যারাগ্রাফ দুই পরীক্ষায় কমন আসায় তাদের লিখতে সুবিধা হয়েছে। আর অভিভাবকরা বলছেন, একই প্যারাগ্রাফ দুই পরীক্ষায় আসাটা প্রশ্ন প্রণয়নকারীদের চরম উদাসীনতার ফল।

দেখা গেছে, ইংরেজি প্রথম পত্রের ৭ নম্বর প্রশ্নে পূর্ণমান ১৪ এর জন্য প্যারাগ্রাফের অংশে দেওয়া হয়েছে আওয়ার ন্যাশনাল ফ্ল্যাগ (Our National Flag)। আর আজ অনুষ্ঠিত ইংরেজি ২য় পত্র পরীক্ষার ১২ নম্বর প্রশ্নের পূর্ণমান ১৫ এর জন্য ওই একই প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছে। তবে একই প্যারাগ্রাফ হলেও ইংরেজি ১ম পত্র পরীক্ষায় বলা হয়েছিল- Answer the following questions to write a paragraph on Our National Flag। সেখানে ৭টা প্রশ্ন ছিল। অর্থাৎ সাতটি প্রশ্নের ভিত্তিতে একটি প্যারাগ্রাফ লিখতে বলা হয়েছিল। আর ইংরেজি ২য় পত্রের প্রশ্নে বলা হয়েছে- Write a paragraph on Our National Flag। আর এটি ছিল বর্ণনা ভিত্তিক।

এখন প্রশ্ন উঠেছে ক্ষেত্র বিশেষ উত্তরের ধরন যাই হোক; একই প্রশ্ন দুই পরীক্ষায় প্রণয়ন সমুচিত হয়নি। বিষয়টি জানিয়ে এরই মধ্যে অনেকেই তা ফেসবুকে পোস্ট দিয়েছেন।

ফারহান আফরোজ নামে ফেসবুকে একজন লিখেছেন, ‘লেখা পড়ার মান কতটা ভয়াবহ!! লেখাপড়া এখন তামাশাভরা!!! এসএসসি ২০২৩ রাজশাহী বোর্ডের ইংরেজি ১ম পত্র ও ইংরেজি ২য় পত্রে Paragraph এসেছে Our National Flag!! দুটো পরীক্ষায় একই Paragraph !! ভাবা যায়!! যারা প্রশ্ন তৈরি করেছেন তাদের কি বলা যায়..? এমন লেখাপড়ার কি দরকার? আমার প্রশ্নের মান পছন্দ হয়নি। আমার অভিমত। দয়া করে কেউ চাপ নিবেন না। ‘

এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এই বিষয়টি তার জানা নেই। তাই তিনি যাচাই না করে কিছু বলতে পারবেন না। আর প্রশ্ন কোন বোর্ড করেছে সেটিও জানতে হবে। আর এটা জানতে একটু সময় লাগবে। পরীক্ষা শেষে জানা যাবে যে এটা কোন বোর্ডের প্রশ্ন ছিল।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ০৭ মে ২০২৩

Back to top button