ইউরোপ

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস কতটা ধনী?

লন্ডন, ০৬ মে – ব্রিটিশ রাজ পরিবার নিয়ে সাধারণ মানুষের কৌতূহলের শেষ নেই। দীর্ঘ ৭০ বছরের বেশি সময় পর ব্রিটেনের রাজা হিসেবে যার মাথায় মুকুট উঠছে তাকে নিয়ে স্বাভাবিকভাবেই জানার আগ্রহ সবার। রাজা তৃতীয় চার্লস কতটা ধনী, তার সম্পত্তির পরিমাণ, আয় করেন কীভাবে? এসব অজানা প্রশ্নের উত্তর দিয়েছে মার্কিন দৈনিক ওয়ালস্ট্রিট জার্নাল ও জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস।

ব্রিটিশ রাজপরিবারের উত্তরাধিকারী হিসেবে রাজা তৃতীয় চার্লসের কর্নওয়েলের জমিদারির নিয়ন্ত্রণ আছে, এসব সম্পত্তির মূল্য প্রায় ১শ ৩০ কোটি ডলার। পুরো ইংল্যান্ডজুড়ে ১ লাখ ৩০ হাজার একর জায়গাজুড়ে তার জমিদারি রয়েছে।

ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, ২০১২ সালের পর চার্লসের এসব সম্পত্তির মূল্য প্রায় ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। শুধুমাত্র ২০২২ সালে এ জমিদারি থেকে ভাড়া হিসেবেই ২ কোটি ৮৩ লাখ ডলার আয় করেছিলেন ব্রিটেনের নতুন রাজা।

রাজা তৃতীয় চার্লসের আয়ের বড় একটি অংশ আসে ব্রিটিশ সরকারের তরফ থেকে। রাজার পরিবার বিভিন্ন সময় ব্রিটিশ সরকারকে অসংখ্য জমি দিয়েছে। সেগুলো থেকে সরকার যে আয় করে তারই একটি অংশ দেয়া হয় রাজ পরিবারকে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, গত বছর এই অর্থের পরিমাণ ছিল ১০ কোটি ডলারের বেশি। এগুলো ব্যয় করা হয় রাজার দাপ্তরিক কাজকর্ম ও বাসস্থানের পেছনে।

তবে শুধু বসে বসেই আয় করেন রাজা তৃতীয় চার্লস, এমনটা নয়। উত্তরাধিকার, রাজকীয় সম্পত্তি এবং যুবরাজ থাকা অবস্থায় অর্থের বিচক্ষণ বিনিয়োগ, এ সবকিছুর মাধ্যমে বড় সম্পদের মালিক হয়েছেন রাজা তৃতীয় চার্লস। ১৯৯০ সালে অর্গানিক বিস্কিটের ব্যবসা শুরু করেন তিনি।

সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের তথ্য অনুযায়ী, চার্লসের প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য শুধুমাত্র ব্রিটিশ সুপারমার্কেট ‘ওয়েটরোজে’ বিক্রি করা হয়। গত বছর ৪০ লাখ ডলারের বেশি অর্থ আয় হয়েছে বলে জানিয়েছে ব্র্যান্ডটি। যদিও এই লাভের পুরোটাই দাতব্য সংস্থায় দান করে দেন রাজা তৃতীয় চার্লস।

রানি দ্বিতীয় এলিজাবেথ তার ছেলে রাজা তৃতীয় চার্লসকে যে সম্পদ দিয়ে গেছেন, তার মূল্য ৫০ কোটি মার্কিন ডলার। উত্তরাধিকার সূত্রে বিপুল পরিমাণ এই সম্পদ অর্জন ও নিজের ব্যবসা থেকে পাওয়া অর্থ মিলিয়ে ব্রিটেনের রাজার মোট সম্পদের পরিমাণ বর্তমানে দুইশো কোটি ডলারের বেশি। সূত্র: বিবিসি

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ০৬ মে ২০২৩

Back to top button