পশ্চিমবঙ্গ

‘অমর্ত্য সেনের বাড়িতে হাত দিলে…’, বোলপুর স্টেশনে দাঁড়িয়ে বিশ্বভারতীকে হুঁশিয়ারি মমতার

কলকাতা, ০৫ মে – অমর্ত্য সেনকে দেওয়া বিশ্বভারতীর উচ্ছেদের নোটিসের জেরে উত্তাল শান্তিনিকেতন। শুক্রবার থেকে অবস্থানে বসেছে সামাজিক মর্যাদা রক্ষা সমিতি। সকালে নোবেলজয়ীর ‘প্রতীচী’ বাড়ির সামনে থেকে শান্তিনিকেতন স্টেট ব্যাংক পর্যন্ত পদযাত্রাও করেন বিশ্বভারতীর সাবেকরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অর্থনীতিবিদের পাশে দাঁড়ানোর কথা বলেছেন আগেই। শুক্রবার মালদহ থেকে ট্রেনে ফেরার পথে বোলপুর স্টেশনে দাঁড়িয়ে আবারও হুঁশিয়ারি দিলেন তিনি। তিনি বলেন, কোনোভাবেই বিশ্বভারতীর এই পদক্ষেপ বরদাস্ত করা হবে না।

শুক্রবার দুপুরে মালদহ থেকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ওঠেন মমতা। দুপুরে অল্প সময়ের জন্য এক্সপ্রেস ট্রেনটি দাঁড়ায় বোলপুর স্টেশনে। ট্রেনের দরজায় দাঁড়িয়ে দলীয় নেতৃত্বের সঙ্গে কথা বলেন তিনি। সেখানে অর্থনীতিবিদের জমি-বিতর্কের কথা উঠতেই মমতা বলেন, অমর্ত্য সেনের বাড়িতে হাত দিলে… আমাকে তো চেনে না। আমি যা দেব না!

এর আগে বুধবার মালদহ সফরে যাওয়ার পথে বোলপুর স্টেশনে দলের নেতাকর্মীদের বিশ্বভারতীর উচ্ছেদ-নোটিসের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার বার্তা দেন মুখ্যমন্ত্রী।

সূত্রের খবর, মুখ্যমন্ত্রী ৬ এবং ৭ মে অমর্ত্য সেনের বাড়ির সামনে শান্তিপূর্ণ অবস্থান করার নির্দেশ দেন। সেই প্রস্তুতিও নিতে শুরু করেছে তৃণমূল। শনিবার সকাল থেকে অমর্ত্যের শান্তিনিকেতনের বাসভবন ‘প্রতীচী’র সামনে বাউল শিল্পীদের পাশাপাশি, বিশিষ্টজনরাও শান্তিপূর্ণ অবস্থানে বসার কর্মসূচি দেন। প্রতিবাদ সভায় উপস্থিত থাকার কথা কবীর সুমন, যোগেন চৌধুরী, শুভাপ্রসন্ন, গৌতম ঘোষদের।

অন্যদিকে, ওই কর্মসূচির কারণে ক্যাম্পাস সংলগ্ন এলাকার শান্তি-শৃঙ্খলা ভঙ্গ হতে পারে, এই আশঙ্কা থেকে ইতিমধ্যেই পুলিশের সহযোগিতা চেয়েছে বিশ্বভারতী।

বিশ্বভারতীর ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা মহুয়া বন্দ্যোপাধ্যায় বলেন, প্রশাসনকে জানানো হয়েছে, যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ০৫ মে ২০২৩

Back to top button