মধ্যপ্রাচ্য

হরমুজ প্রণালি থেকে বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান

তেহরান, ০৩ মে – হরমুজ প্রণালী থেকে আরও এক বিদেশি তেল ট্যাংকার আটক করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। আইন অমান্য করার কারণে এটিকে আটক করা হয়েছে। তবে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনো জানানো হয়নি।

মার্কিন পঞ্চম নৌবহর দাবি করেছে, হরমুজ প্রণালী থেকে যে জাহাজটিকে ইরান আটক করেছে সেটি পানামার পতাকাবাহী একটি তেল ট্যাংকার।

এর আগে গত ২৮ এপ্রিলও মার্শাল আইল্যান্ডসের পতাকাবাহী একটি জাহাজকে ওমান সাগর থেকে আটক করে ইরানি বাহিনী। ঐ জাহাজটি ইরানের একটি নৌযানকে ধাক্কা দিলে কয়েক জন ইরানি নাবিক আহত ও নিখোঁজ হয়।

দুর্ঘটনাটি ঘটে পারস্য উপসাগরে। কিন্তু দুর্ঘটনায় জড়িত জাহাজটি আহতদের সহায়তায় এগিয়ে না এসে উল্টো পারস্য উপসাগর থেকে পালিয়ে যেতে থাকে। এ অবস্থায় ইরানের নৌ সেনারা আন্তর্জাতিক আইন অমান্যকারী জাহাজটিকে ওমান সাগর থেকে আটক করতে সক্ষম হয়।

এদিকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে দামেস্কে বৈঠক করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি। দামেস্কে পৌঁছে বৈঠকে অংশ নেন ইরানি প্রেসিডেন্ট।

এর আগে দামেস্ক প্রাসাদে আনুষ্ঠানিকভাবে ইব্রাহিম রায়িসিকে অভ্যর্থনা জানান বাশার আসাদ। আজকের বৈঠকে ইরানি প্রেসিডেন্ট সন্ত্রাসবাদের বিরুদ্ধে সিরিয়ার সরকার ও জনগণের বিজয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে প্রচণ্ড ঝড়-তুফান তথা পরিবর্তন দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কে প্রভাব ফেলতে পারেনি।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৩ মে ২০২৩

Back to top button