জাতীয়

দাম বাড়ল এলপিজির

ঢাকা, ০২ মে – ১২ কেজি তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গত এপ্রিলে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ১৭৮ টাকা। তার আগের মাস মার্চে ছিল ১ হাজার ৪২২ টাকা।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলন বিইআরসি নতুন এই দাম ঘোষণা করে। গ্যাসের নতুন দাম মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হবে। পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত এই দাম বলবৎ থাকবে।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, ভোক্তা পর্যায়ে ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করেছে বিইআরসি, যা এতদিন ছিল ১ হাজার ১৭৮ টাকা।

বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১০২ টাকা ৯১ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ৯৯ টাকা ৬৮ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এদিকে অটোগ্যাসের দাম মূসকসহ প্রতি লিটার মূল্য ৫৭ টাকা ৫২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

এর আগে এপ্রিল মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১৪২২ টাকা থেকে ২৪৪ টাকা কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।

গ্রাহক পর্যায়ে এলপিজি গ্যাসের দাম বিইআরসি নির্ধারণ করে থাকে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের মূল্য নির্ধারণ করে প্রতিষ্ঠানটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান নুরুল আমিন, সদস্য আবুল খায়ের মো. আমিনুর রহমান, ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, মো. কামরুজ্জামানসহ অন্যরা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০২ মে ২০২৩

Back to top button