অস্ট্রেলিয়া

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন জাসিন্ডা আরডার্ন

ওয়েলিংটন, ২৭ এপ্রিল – চলতি বছরের শুরুতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন জেসিন্ডা আরডার্ন। স্বেচ্ছায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর পদ ছেড়ে গোটা বিশ্বের নজর কেড়েছিলেন তিনি। পরিবারকে সময় দিতে সক্রিয় রাজনীতিকেও বিদায় জানিয়েছিলেন। এবার তিনি শিক্ষক হিসেবে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে যোগ দিচ্ছেন।

মঙ্গলবার (২৫ এপ্রিল) হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে- ক্যানেডি স্কুলে ‘অ্যাঞ্জেলোপোলোস গ্লোবাল পাবলিক লিডারস ফেলো’ নামে একটি কোর্সে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন জেসিন্ডা আরডার্ন। একটি সেমিস্টারে শিক্ষকের দায়িত্ব সামলাবেন তিনি।

ক্যানেডি স্কুলের ডিন ডগলাস এলমেনডর্ফের কথায়- প্রধানমন্ত্রী হিসেবে নিউজিল্যান্ডকে বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে গড়ে তুলেছিলেন জেসিন্ডা। রাষ্ট্রপ্রধানের ভূমিকা কী হওয়া উচিত, তার নতুন উদাহরণ স্থাপন করেছেন। আমরা মনে করছি, পড়ুয়ারা তার কাছ থেকে নতুন দিশা পাবে।
নতুন দায়িত্ব পাওয়ার কথা শুনে খুশিতে ভাসছেন নিউজিল্যান্ডের সাবেক এই প্রধানমন্ত্রী। নিজের প্রতিক্রিওয়া জানাতে গিয়ে তিনি বলেন, নতুন দায়িত্ব আমার কাছে নতুন এক চ্যালেঞ্জ। পড়ুয়াদের সঙ্গে যেমন নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে পারব, তেমনই অনেক কিছুই নতুন করে শিখতে পারব। হার্ভার্ডের মতো বিশ্বের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে পড়াতে পারার সুযোগ পাওয়া আমার জীবনে সবচেয়ে মূল্যবান প্রাপ্তি।

সূত্র: বিডি-প্রতিদিন
আইএ/ ২৭ এপ্রিল ২০২৩

 

Back to top button