বিচিত্রতা

ঘড়ির কাঁটা উল্টো ঘোরে যে মসজিদে

২৪ ঘণ্টা সময় মাপার যন্ত্রের নাম ঘড়ি। পৃথিবীর সব থেমে থাকলেও থেমে থাকে না ঘড়ির কাঁটা। তবে অনেকের মধ্যে কৌতূহল রয়েছে, ঘড়ির কাঁটা নিয়ে। কেন ডান দিকে ঘোরে বাঁ দিকে কেন ঘোরে না। কিন্তু এমনই এক ঘড়ির সন্ধান পাওয়া গিয়েছে যা কিনা ডান দিকে না ঘোরে বাঁ দিকে ঘোরে। খবর ইয়াহু নিউজ’র।

এমনই এক ব্যতিক্রমী ঘড়ির সন্ধান পাওয়া যায় তিউনিসিয়ার দ্য গ্রেট মস্ক অব তিস্তুরের মিনারে। অদ্ভুত নিয়মে চলা এ ঘড়ি বানানো হয়েছে অন্তত চারশ’ বছর আগে। ১৭ শতকের প্রথম দিকে, স্পেন থেকে আন্দালুসিয়া সম্প্রদায়ের অনেকেই পালিয়ে তিস্তুরে আশ্রয় নেয়। তাদেরই একজন নির্মাণ করেছিলেন মসজিদটি।

তবে সবকিছু বাদ দিয়ে এখনো মসজিদের রহস্যময় ঘড়িটিতে রয়েছে মানুষের অনেক আগ্রহ। এর কাটা কেন উল্টো দিকে ঘুরছে তা নিয়ে রয়েছে নানা মত।

অনেকের বিশ্বাস, কাবা ঘর তাওয়াফের সময় ডান থেকে বাঁ দিকে ঘোরে মুসল্লিরা। আর তাই ঘড়িটিও সেভাবেই বানানো হয়েছে। স্থানীয় অনেকের মত, পালিয়ে আসলেও, অতীতে ফিরে যাওয়ার স্বপ্ন দেখতেন আন্দুলিসানরা। তাদের সেই স্বপ্নকেই ঘড়ির মাধ্যমে প্রকাশ করা হয়েছে।

তিস্তুরের শহর সুরক্ষা সংস্থার সভাপতি রাচিদ সোসি বলেন, কেউ কেউ বলে, কাবার চারপাশে মুসল্লিরা ডান থেকে বাঁয়ে ঘোরে, আরবি লেখা হয় ডান থেকে বাঁ দিকে সে অনুযায়ী ঘড়িটি বানানো হয়েছে। এছাড়া অনেকের মত, তারা আন্দালুসিয়ার স্মরণে তারা ঘড়িটি এভাবে বানিয়েছিল। আন্দালুসিয়া অঞ্চলের অবস্থান মানচিত্রের বাঁ দিকে।

রাচিদ সোসি আরও বলেন, দ্য গ্রেট মস্ক অব তিস্তুরের মিনার তিনটি ধর্মের প্রতিনিধিত্ব করে। ইসলাম তো অবশ্যই; এছাড়া মিনারটিতে রয়েছে দ্য স্টার অব ডেভিড যা ইহুদি ও খ্রিস্টান দুই ধর্মেই গুরুত্বপূর্ণ। নিঃসন্দেহে এই শহরের বিভিন্ন ধর্মের বাসিন্দাদের সহাবস্থানকে তুলে ধরেছে।

বিশ্বে উল্টো ঘড়ি এটিই একমাত্র নয়। ইতালি, চেক রিপাবলিক ও জার্মানিতেও রয়েছে এমন অদ্ভুত ঘড়ি।

আইএ

Back to top button