ইউরোপ

ওয়াগনার বাহিনীর হয়ে যুদ্ধ করেছেন পুতিনের ঘনিষ্ঠ মিত্রর ছেলে

মস্কো, ২৪ এপ্রিল – এক বছরের বেশি সময় ধরে চলছে ইউক্রেন রাশিয়ার যুদ্ধ। এতে এখন পর্যন্ত বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় কৌশলগত শহর বাখমুত দুই দেশের যুদ্ধের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। এরই মধ্যে নতুন এক তথ্য পাওয়া গেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ছেলে ইউক্রেন যুদ্ধে ওয়াগনার গ্রুপের হয়ে ছয় মাস ধরে যুদ্ধ করছেন।

নিকোলাই পেসকভ বলেছেন, এটা আমার দায়িত্ব। আমার বন্ধু এবং অন্যরা সেখানে যুদ্ধ করছে এবং আমি তা শুধু বসে থেকে দেখতে পারি না। রাশিয়ার ভাড়াটে বাহিনী হিসেবে পরিচিত ওয়াগনার গ্রুপ। যুদ্ধাপরাধ ও ইউক্রেনে সহিংসতার কারণে অভিযুক্ত রাশিয়া।

বিবিসি বলছে, নিকোলাই পেসকভ নিকোলাই কোলস হিসেবেও পরিচিত, তিনি ইংরেজি ভাষায় বেশ দক্ষ এবং যুবক থাকাকালীন লন্ডনে কয়েক বছর কাটিয়েছেন। এ ছাড়া তিনি রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আরটিতে করেসপন্ডেন্ট হিসেবে কাজ করেছেন।

তিনি ও তার বাবা উভয়ই মার্কিন নিষেধাজ্ঞায় আওতাধীন। ক্রেমলিনপন্থী দৈনিক কোমসোমলস্কায়া প্রভাদায় এক সাক্ষাৎকারে নিকোলাই পেসকভ জানান, ওয়াগনারে যোগ দেওয়া তার নিজস্ব সিদ্ধান্ত ছিল। কিন্তু কীভাবে সেখানে যোগ দিবেন তা জানতেন না, এ ব্যাপারে তার বাবা তাকে সাহায্য করেছে।

তিনি আরও জানান, তিনি ভুয়া আইডি ব্যবহার করেছেন যেন ওয়াগনার কমরেডসরা তার ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক সম্পর্কে জানতে না পারে।

তবে পুতিনের মুখপাত্রের সন্তানের দাবি বিবিসির পক্ষ থেকে যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

সূত্র: আমাদের সময়
আইএ/ ২৪ এপ্রিল ২০২৩

Back to top button