জাতীয়

ছুটির পর প্রথম কর্মদিবস, সচিবালয়ে ঈদের আমেজ

ঢাকা, ২৪ এপ্রিল – পবিত্র ঈদুল ফিতরের টানা পাঁচদিন ছুটি শেষে কর্মস্থলে ফিরছেন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা। ঈদের পর প্রথম কর্মদিবস হওয়ায় দেশের অন্য সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের মতো সচিবালয়েও ঈদ আনন্দে মেতে উঠেছেন সবাই। ঈদের ছুটির পর অফিসে এসে কর্মকর্তা-কর্মচারীরা একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।

সোমবার (২৪ এপ্রিল) সকালে সচিবালয় ঘুরে এমন চিত্র দেখা গেছে।

তবে নির্ধারিত ছুটির পাশাপাশি অনেকেই অতিরিক্ত ছুটি নেওয়ায় সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম। গাড়ি পার্কিং এলাকার অনেক জায়গাও ফাঁকা পড়ে আছে।

জানা গেছে, ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নেওয়ায় সচিবালয়ে প্রায় ৫০ শতাংশ কর্মকর্তা অনুপস্থিত রয়েছেন। তবে আগামী রোববার থেকে প্রশাসনের এই প্রাণকেন্দ্রে পুরোদমে কর্মব্যস্ততা শুরু হবে।

ঈদের প্রথম দিনে অফিসে এসেছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান। সঙ্গে কথা হলে তিনি জানান, ঈদের ছুটি শেষ করে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। ঈদের পরে অনেকেই সাধারণত অতিরিক্ত ছুটিতে থাকেন, কিন্তু দায়িত্ব কখনো আমাদের ছুটি দেয় না।

তিনি বলেন, ঈদের পর অফিস করে বেশ ভালোই লাগছে। কর্মকর্তাদের উপস্থিতি কম হলেও যারাই এসেছেন সবার মধ্যে ঈদের আমেজ রয়েছে। অনেকেই শুভেচ্ছা বিনিময় করেছেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কম্পিউটার অপারেটর শফিকুল ইসলাম বলেন, ঈদের পর একটা বড় ছুটি প্রয়োজন হবে বলে অতিরিক্ত ছুটি নেইনি। ঈদের পর সচিবালয়ের প্রথম কর্মদিবসেই সকাল সকাল প্রবেশ করেছি। সবকিছু নীরব কিন্তু ভালো লাগছে। এক সহকর্মী গ্রাম থেকে পিঠা নিয়ে এসেছেন। মনে হচ্ছে প্রিয়জনের পাঠানো উপহার পেয়েছি।

সচিবালয়ে একটি প্রকল্পে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া ফয়সাল আহমেদ বলেন, তিনদিনের ছুটিতে জামালপুর গিয়েছিলাম। ঈদ শেষ করে তাড়াহুড়ো করে ঢাকায় এসেছি। সকালেই অফিসে প্রবেশ করছি। ভালো লাগছে ঈদের পরেও। তবে বাড়িতে আরও কয়েকদিন থাকার ইচ্ছা থাকলেও পারলাম না।

মোবাইল ফোন অপারেটরদের বরাত দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, এবার ঈদুল ফিতর উদযাপন করতে প্রায় এক কোটির বেশি মানুষ ঢাকা ছেড়েছেন।

সূত্র: ঢাকা পোস্ট
আইএ/ ২৪ এপ্রিল ২০২৩

Back to top button