ইউরোপ

রাশিয়া থেকে জার্মানির ২০ জনের বেশি কূটনীতিককে বহিস্কার

মস্কো, ২৩ এপ্রিল – রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, মস্কোতে নিযুক্ত জার্মানির ২০ জনের বেশি কূটনীতিককে বহিষ্কার করবে ক্রেমলিন।

শনিবার তিনি এ কথা বলেছেন। বেশ কয়েকজন রুশ কূটনীতিকের বার্লিন ত্যাগের দিনেই এই বহিষ্কারের সিদ্ধান্ত জানাল রাশিয়া। খবর রয়টার্সের।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, জার্মানিতে রাশিয়ার গোয়েন্দা উপস্থিতি হ্রাস করার লক্ষ্যে গত কয়েক সপ্তাহ ধরে বার্লিন ও মস্কো তাদের নিজ নিজ প্রতিনিধিত্বকারীদের সঙ্গে যোগাযোগ রাখছিল।

ওই কর্মকর্তা বলেন, রুশ দূতাবাসের কর্মীদের আজকের চলে যাওয়া এর সঙ্গে সম্পর্কিত। তবে কতজন রুশ কূটনীতিক বার্লিন ছেড়ে গেছেন তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া সর্বাত্মক আক্রমণের পর রুশ-জার্মান সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে। রাশিয়ার তেল ও গ্যাসের বড় ক্রেতা ছিল জার্মানি। কিন্তু ইউক্রেনের আক্রমণের পর মস্কোর ওপর নিষেধাজ্ঞা জারি ও কিয়েভকে অস্ত্র দিয়ে সহযোগিতা করে আসছে বার্লিন।

জার্মানিতে রুশ কূটনীতিকদের বহিষ্কারের বিষয়ে মন্তব্য করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আমরা বার্লিনের এই পদক্ষেপগুলোর তীব্র নিন্দা জানাই। যা রুশ-জার্মান সম্পর্কের সবক্ষেত্রে ধ্বংস করে চলেছে।

মুখপাত্র বলেছেন, জার্মান কূটনৈতিক মিশনে সর্বোচ্চ কর্মীরা সংখ্যা উল্লেখযোগ্যভাবে সীমিত করা হবে।

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে ৫ এপ্রিলের আলোচনায় এই পদক্ষেপের বিষয়ে অবহিত করা হয়েছে বলে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় উল্লেখ করেছে।

জার্মানির বিল্ড পত্রিকা জানিয়েছে, মস্কোতে নিযুক্ত ৯০ জন জার্মান কূটনীতিকের মধ্যে ৩৪ জনকে রাশিয়া ছেড়ে যেতে বলা হয়েছে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২৩ এপ্রিল ২০২৩

Back to top button