এশিয়া

থাইল্যান্ডে তাপমাত্রা চরমে, বাইরে না যেতে সতর্ক করছে কর্তৃপক্ষ

ব্যাংকক, ২২ এপ্রিল – রাজধানী ব্যাংককসহ থাইল্যান্ডের বড় অংশজুড়ে চরম তাপমাত্রা বিরাজ করছে। শনিবার বাসিন্দাদের তীব্র গরমের কারণে বাইরে না যাওয়ার ব্যাপারে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ব্যাংককের বাগনা জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। আর্দ্রতার কারণে এখানে ৫৪ ডিগ্রির মতো তাপমাত্রা অনুভূত হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। কর্তৃপক্ষ বাসিন্দাদের বাইরের কর্মকাণ্ড এড়াতে এবং হিট স্ট্রোকের বিপদ থেকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

থাইল্যান্ডের দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ জানিয়েছে, শনিবার অন্তত ২৮টি প্রদেশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে।

সরকারের মুখপাত্র অনুচা বুরাপাচাইশ্রি বলেন, তাপমাত্রার তীব্রতা বিদ্যুৎ ব্যবহারের রেকর্ড ভেঙে দিয়েছে। ৬ এপ্রিল দেশে ৩৯ হাজার মেগাওয়াটের বেশি বিদ্যুৎ ব্যবহার করেছে, যা গত বছরের এপ্রিলে ৩২ হাজার মেগাওয়াট ছিল।

প্রিন্স অফ সোংখলা ইউনিভার্সিটির উপকূলীয় সমুদ্রবিজ্ঞান এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক গবেষক ম্যাথিনি ইউচারোয়েন রয়টার্সকে বলেছেন, ‘এখন যা ঘটছে তা জলবায়ু পরিবর্তনের কারণে, অস্বাভাবিক ( আবহাওয়া) এবং ঘটনাকে প্রভাবিত করছে যাকে চরম আবহাওয়া বলে।’

সূত্র: সমকাল
আইএ/ ২২ এপ্রিল ২০২৩

Back to top button