জাতীয়

জুমাতুল বিদায় অংশ নিতে বায়তুল মোকাররমে মুস‌ল্লিদের ঢল

ঢাকা, ২১ এপ্রিল – রমজানের শেষ জুমা ইঙ্গিত দিচ্ছে বিদায় নিতে চলেছে রহমত, বরকত ও মাগফিরাতের মাস পবিত্র রমজান। মুসলমানদের কাছে রমজান মাস বেশ গুরুত্বপূর্ণ। রমজানের শেষ জুমা অর্থাৎ জুমাতুল বিদাও বিশেষ গুরুত্ব বহন করে। রমজান মাসের শেষ জুমায় সওয়াবের আশায় আজ জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বিপুল সংখ্যক মসুল্লি নামাজ আদায় করতে আসেন।

শুক্রবার ১৪৪৪ হিজরির শেষ জুমাবার। অনেকই সন্তান‌দের স‌ঙ্গে ক‌রে বায়তুল মোকাররমে আখে‌রি জুমার নামাজ পড়‌তে এসেছিলেন।

স‌রেজ‌মি‌ন দেখা যায়, বেলা ১১টা থে‌কে মস‌জি‌দে মুস‌ল্লিরা প্রবেশ কর‌তে শুরু ক‌রেন। যতই আজানের সময় ঘনিয়ে আসছিল, মুস‌ল্লি‌দের আনাগোনা বাড়‌তে থা‌কে। অনেকেই প্রখর রোদ উপেক্ষা করেই দূরদূরান্ত থেকে ছু‌টে এসেছেন রমজা‌নের শেষ জুমার নামাজ আদায় কর‌তে।

গুলশান-২ নাম্বা‌রে থেকে এসেছেন একজন নামাজ পড়তে। তিনি বলেন, বায়তুল মোকাররমে জুমার নামাজ পড়েন‌নি কখনও। ঢাকায় থাকা হয় অনেক বছর। কিন্তু রমজা‌নে বায়তুল মোকাররমে জুমা পড়া হয়‌নি কখনও। গতকাল (বৃহস্প‌তিবার) রা‌তে হঠাৎ ক‌রেই সিদ্ধান্ত নিলাম আখে‌রি জুমাটা এখা‌নেই পড়ব।

মুস‌ল্লি‌দের স‌ঙ্গে কথা ব‌লে জানা গে‌ছে, দূরদূরান্ত থে‌কে বায়তুল মোকাররমে নামাজ পড়‌তে আসা‌দের অ‌নে‌কেই একইস‌ঙ্গে টুকটাক কেনাকাটার প‌রিকল্পনা নি‌য়েই এ‌সে‌ছেন। তবে নামাজ পড়‌তে আসা‌টাই মূল উ‌দ্দেশ্য। যে‌হেতু এখা‌নে আস‌ছি টু‌পি ও আতর কিনলাম।

অ‌নেক মুস‌ল্লি‌কে জাতীয় মস‌জি‌দে নামাজ পড়‌তে আসা‌র মুহূর্ত ক্যামেরাব‌ন্দি কর‌তে দেখা গে‌ছে। সেল‌ফি তোলায় ব্যস্ত এক মুসল্লি ব‌লেন, বন্ধুরা আস‌ছি একস‌ঙ্গে রমজা‌নের শেষ জুমা পড়‌তে। ক‌য়েকটা ছ‌বি তু‌লে স্মৃ‌তি জমা ক‌রে রাখলাম।

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা তারই ধারাবাহিকতায় এদিন জুমার নামাজের পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২১ এপ্রিল ২০২৩

Back to top button