ইউরোপ

জার্মানির প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এখন ইউক্রেনের হাতে

কিয়েভ, ২০ এপ্রিল – ইউক্রেনে পৌঁছে গেছে জার্মানির প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম। এর ফলে ইউক্রেন যুদ্ধে অনেকটাই সুবিধা পাবে। জার্মান প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমের সাহায্যে বহু কিলোমিটার দূরের মিসাইল ট্র্যাক করা যায়। শত্রুর ছোঁড়া মিসাইল ধ্বংস করা যায়। আবার নির্দিষ্ট লক্ষ্যে মিসাইল হামলা চালানো যায়। শত্রুর বিমান এবং ড্রোন ধ্বংস করা যায়। ইউক্রেন বহুদিন ধরে এই এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য আবেদন জানিয়ে রেখেছিল।

আমেরিকার তৈরি এই এয়ার ডিফেন্স সিস্টেম জার্মানি ব্যবহার করে। জার্মানি এবং আমেরিকা দুই দেশই একটি করে প্যাট্রিয়ট ইউক্রেনকে দেয়া হবে বলে জানিয়েছিল।

বুধবার জার্মানি জানিয়েছে, তাদের প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনের কাছে পৌঁছে গেছে। এখন যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট যাওয়ার অপেক্ষায়।

ইউক্রেনও প্রাপ্তি স্বীকার করেছে। ইউক্রেনের সরকারের পক্ষ থেকে বিবৃতি দিয়ে ঘোষণা করা হয়েছে যে, দেশের আকাশ এখন অনেকটাই বিপদমুক্ত। জার্মান প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম পৌঁছে গেছে। বস্তুত, এর আগে কীভাবে এই সিস্টেম চালাতে হবে, তার প্রশিক্ষণ দেয়া হয়েছে ইউক্রেনের সেনাবাহিনীকে। জার্মানি নিজের দেশেই এই প্রশিক্ষণ দিয়েছে। আমেরিকা ন্যাটোর একটি দেশে প্রশিক্ষণ দিয়েছে।

নেদারল্যান্ডস জানিয়েছে, প্যাট্রিয়টের যন্ত্রাংশ এবং মিসাইল দিয়ে ইউক্রেনকে সাহায্য করবে দেশটি। জার্মানি, আমেরিকা এবং নেদারল্যান্ডস তিনটি দেশকেই ধন্যবাদ জানিয়েছে ইউক্রেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ২০ এপ্রিল ২০২৩

Back to top button