ক্রিকেট

রুবেলকে হারানোর এক বছর

ঢাকা, ১৯ এপ্রিল – বাংলাদেশ দলের সাবেক ক্রিকেটার মোশাররফ হোসেন রুবেলকে হারানোর এক বছর পূর্ণ হল আজ। ২০২২ সালের ১৯ এপ্রিল ৪০ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। তিন বছর ক্যান্সারের সঙ্গে লড়াইয়ের পর জীবনযুদ্ধে হার মানেন জাতীয় দলে খেলা বাঁহাতি স্পিনার।

আজ বুধবার (১৯ এপ্রিল) মোশাররফ রুবেলের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাদ আসর বারিধারা মসজিদে দোয়া ও ইফতারের আয়োজন করেছে তার পরিবার।

২০০৮ সালে জাতীয় দলে অভিষেকের পর ৫টি ওয়ানডে ম্যাচ খেলেছেন রুবেল। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলে নেন ১টি উইকেট। ২০১৬ সালে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচে নেন ৩ উইকেট। এরপর বাদ পড়ে যান দল থেকে।

জাতীয় দলে থিতু হতে না পারলেও রুবেল ছিলেন ঘরোয়া লিগের অন্যতম সেরা খেলোয়াড়। প্রথম শ্রেণির ক্রিকেটে ১১২ ম্যাচে নেন ৩৯২ উইকেট। লিস্ট ‘এ’তে ১০৪ ম্যাচে নেন ১২০ উইকেট। এ ছাড়া ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে নেন ৬০ উইকেট। ছিলেন বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের চ্যাম্পিয়ন দলের সদস্যও।

গত ২০১৯ সালে সর্বপ্রথম ব্রেন টিউমারে আক্রান্ত হন রুবেল। এরপর ক্রিকেট থেকে ছিটকে পড়েন তিনি। লম্বা সময় ধরে চলা চিকিৎসা নিয়ে কিছুটা সেরে উঠলেও নতুন করে টিউমার ধরা পড়ে রুবেলের মস্তিষ্কে। প্রথমবার চিকিৎসা করাতে নেওয়া হয় সিঙ্গাপুরে। ফেরার পর ক্রিকেটে ফেরার কথা চিন্তা করলেও পরে আবারও অসুস্থ হয়ে পড়েন তিনি।

পরবর্তীতে গেল বছরের জানুয়ারিতে আবার পুরোনো টিউমার ধরা পড়ে তার। এরপর শুরু হয় কেমোথেরাপি। এ সময় তার চিকিৎসার জন্য ক্রিকেট সংশ্লিষ্ট থেকে বিভিন্ন পর্যায়ের অনেককেই এগিয়ে আসেন। তিনি সব মিলিয়ে ২৪টি কেমোথেরাপি নেন।

গত ১৪ মার্চ শংকটাপন্ন অবস্থায় আবারও হাসপাতালে ভর্তি করানো হয় মোশাররফ রুবেলকে। সেখানে এক মাসের মতো থেকে কিছুটা সুস্থ হয়ে বাসায় ফেরার এক দিন পর মারা যান তিনি।

সূত্র: একুশে টেলিভিশন
আইএ/ ১৯ এপ্রিল ২০২৩

Back to top button