জাতীয়

আজ থেকে শুরু হয়েছে ঈদের ছুটি

ঢাকা, ১৯ এপ্রিল – আজ বুধবার থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। এদিন পবিত্র শবে কদরের ছুটি। পরদিন বৃহস্পতিবার সরকারের নির্বাহী আদেশে ছুটি। আর শুক্রবার থেকে ঈদুল ফিতরের ছুটি তিন দিন। সব মিলিয়ে পাঁচ দিনের ঈদের ছুটির আগে গতকাল ছিল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শেষ কর্মদিবস।

তবে পবিত্র ঈদুল ফিতর যদি ২৩ এপ্রিল (রোববার) হয়। সেক্ষেত্রে ছুটি আরেক দিন বাড়বে। এবার রমজান মাস ২৯ দিন ধরে ২২ এপ্রিল (শনিবার) ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। আর যদি রমজান মাস ৩০ দিনে হয় সেক্ষেত্রে রোববার (২৩ এপ্রিল) দেশে ঈদুল ফিতর উদযাপন করা হবে। যদিও সেটা নির্ভর করছে চাঁদ দেখার ওপর।

গত ১০ এপ্রিল অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ২০ এপ্রিল বৃহস্পতিবার নির্বাহী আদেশে ছুটির সিদ্ধান্ত নেয় সরকার। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন এক ব্রিফিংয়ে এ বিষয়টি সাংবাদিকদের জানান। এর পরের দিন ১১ এপ্রিল এ ছুটির আদেশ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদের সভা শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেছিলেন, ‘এবার ২০ এপ্রিল (বৃহস্পতিবার) সরকারি ছুটি থাকবে। ১৯ এপ্রিল হলো শবেকদরের ছুটি, সে ক্ষেত্রে ২০ এপ্রিল একদিন খোলা থাকে। সে ক্ষেত্রে মানুষের যাতায়াত যাতে নির্বিঘ্ন হয়, মানুষের ভ্রমণটা স্মুথ হয় সে জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।’

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, ঈদপরবর্তী দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সকাল ৯টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৯ এপ্রিল ২০২৩

Back to top button