দক্ষিণ এশিয়া

পাকিস্তান ভিখারি হওয়ার জন্য তৈরি হয়নি, IMF-এর কাছে হাত পেতে কিছু জোটেনি শেহবাজের

ইসলামাবাদ, ১৬ এপ্রিল – পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেছেন, পাকিস্তান ঋণ নিয়ে চলার জন্য কিংবা ভিখারির মতো আচরণ করার জন্য সৃষ্টি হয়নি। দেশটির পেছনে পাকিস্তানের পূর্বপুরুষ এবং বিভিন্ন প্রজন্মের আত্মত্যাগ রয়েছে। শনিবার (১৫ এপ্রিল) এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি এ কথা বলেন।

পাকিস্তান ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, এদিন আইএমএফের ঋণ পাওয়া নিয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেহবাজ। তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বেলআউট প্যাকেজ বিলম্বিত করার কোনো অজুহাত নেই। কারণ পাকিস্তান এই ঋণদাতা প্রতিষ্ঠানের সব শর্ত ইতোমধ্যে পূরণ করেছে।

পাক প্রধানমন্ত্রী বলেন, আমরা আইএমএফের কাছ থেকে একটি ‘ভগ্ন চুক্তি’ পেয়েছি। তবে নানা ধরনের চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও পাকিস্তান শিগগিরই সংকট উতরে যাবে বলে প্রত্যাশা করছেন তিনি।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট মোকাবিলায় আইএমএফ ছাড়াও চীনসহ অন্যান্য মিত্র দেশের কাছে দ্বিপাক্ষিক আর্থিক সহায়তা চেয়েছে পাকিস্তান। দেশটির প্রতি ঋণ সহায়তার হাত বাড়িয়ে দেওয়ায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শেহবাজ।

ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত দেশটিকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। এই ঋণের বিষয়ে প্রচেষ্টা চালানোয় পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো, অর্থমন্ত্রী ইসহাক দার এবং সেনাবাহিনীর প্রধান অসীম মুনিরের প্রশংসা করেছেন পাক প্রধানমন্ত্রী।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১৬ এপ্রিল ২০২৩

Back to top button