দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেন যুদ্ধে সমর্থন বন্ধ করা

ব্রাসিলিয়া, ১৫ এপ্রিল – ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত ইউক্রেন যুদ্ধে সমর্থন দেওয়া বন্ধ করা এবং শান্তির জন্য আলোচনা শুরু করা। সংবাদ সংস্থা ফ্রান্স-২৪ এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (১৫ এপ্রিল) চীন সফর শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন প্রেসিডেন্ট লুলা। এ সময় তিনি মন্তব্য করেন, ইউরোপীয় ইউনিয়নকেও শান্তির জন্য আলোচনা শুরু করতে হবে। বেইজিং সফরকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন তিনি।

প্রেসিডেন্ট লুলার এই সফর বিশ্বমঞ্চে ‘ব্রাজিল ফিরে এসেছে’ এই বার্তা দিচ্ছে। তিনি বেইজিং থেকে সংযুক্ত আরব আমিরাতে একদিনের সরকারি সফরে যাচ্ছেন এবং সেখানে শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে বৈঠক করবেন।

প্রেসিডেন্ট লুলা বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই যুদ্ধকে উৎসাহিত করা বন্ধ করতে হবে এবং শান্তি আলোচনা শুরু করতে হবে। ইউরোপীয় ইউনিয়নকে শান্তির কথা বলা শুরু করতে হবে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কিকে বোঝাতে হবে যে, বিশ্ব স্বার্থের জন্য শান্তি প্রয়োজন।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১৫ এপ্রিল ২০২৩

Back to top button