জাতীয়

নিউ সুপার মার্কেটে ব্যানার-ফেস্টুনের কারণে আগুন দ্রুত ছড়ায়

ঢাকা, ১৫ এপ্রিল – আসন্ন ঈদুল ফিতরের পর ঢাকা নিউ সুপার মার্কেটটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বণিক সমিতির নির্বাচন। এ কারণে পুরো মার্কেটটি ছেঁয়ে ছিল নির্বাচনে প্রার্থী হওয়া নেতাদের ব্যানার ও ফেস্টুনে। এসব ব্যানার-ফেস্টুনের কারণে মার্কেটটিতে আগুন দ্রুত ছড়িয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর। এছাড়া ফায়ার সার্ভিস প্রাথমিকভাবে ধারণা করছে, আগুনে প্রায় ৩০০ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) রাতে নিউ সুপার মার্কেটের অগ্নিকাণ্ডের সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলেন ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লেফটেন্যান্ট কর্নেল মো. রেজাউল করিম। এসময় তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, মার্কেটটির ফায়ার সেফটি সিস্টেম অত্যন্ত দুর্বল ছিল। ব্যবসায়ীরা সিটি করপোরেশন থেকে একটি দোকান বরাদ্দ নিয়ে করিডোরে আরও দু-তিনটি সাব-দোকান দিয়েছিলেন। যার কারণে করিডোরগুলো খুবই সংকীর্ণ। এতে আগুন দ্রুত এক দোকান থেকে আরেক দোকানে কাপড়ের মাধ্যমে ছড়িয়েছে। এছাড়া মার্কেটের ফলস ছাদ, ওপরের প্লাস্টিক আইটেম ও ব্যানার-পোস্টারের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। এসব ব্যানার-ফেস্টুনের বিষয়ে আমাদের সতর্ক হওয়া দরকার। এগুলো পরিহার করার সময় এসেছে বলেও উল্লেখ করেন ফায়ার সার্ভিসের এ পরিচালক।

আগুনে কতগুলো দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘দ্বিতীয় ও তৃতীয় তলায় বেশিরভাগ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে। নির্দিষ্ট সংখ্যা সিটি করপোরেশন বলতে পারবে। আমরা ধারণা করছি, ২৫০-৩০০ দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।’

লেফটেন্যান্ট কর্নেল মো. রেজাউল করিম আরও বলেন, ‘আগুনে ফায়ার সার্ভিসের ২৪ জন সদস্য আহত হয়েছেন। তারা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসাধীন। তাদের বেশিরভাগেই ধোঁয়ার কারণে শ্বাসনালীতে সমস্যা হয়েছে।’

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৫ এপ্রিল ২০২৩

Back to top button