চট্টগ্রাম

হাটহাজারী বিদ্যুৎকেন্দ্রে আগুন

চট্টগ্রাম, ১৫ এপ্রিল – চট্টগ্রামের হাটহাজারী সাব-স্টেশনে একটি ট্রান্সফরমারে আগুন লাগার পর গোটা রাঙামাটি জেলা ও চট্টগ্রামের একাংশ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

শনিবার বিকেলে এ আগুনের ঘটনা ঘটে। হাটহাজারী ফায়ার সার্ভিস স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. শাহজাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

মো. শাহজাহান বলেন, বিকেল পৌনে পাঁচটার দিকে আগুনের খবর পেয়ে আমাদের স্টেশনের একটি ইউনিটের দুটি গাড়ি আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। আগুন এখন পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। বিদ্যুৎকেন্দ্রটির মেইন গ্রেডের দুটি টিটি ট্রান্সফরমার ব্লাস্ট হয়ে এ ঘটনা ঘটেছে।

এদিকে ঘটনাস্থলে উপস্থিত হয়ে হাটহাজারী উপজেলার প্রশাসনিক কর্মকর্তা ইউএনও মোঃ শাহিদুল আলম জানান, হাটহাজারী পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিডি) এর অধীন ‘হাটহাজারী ১৩২ কে ভি গ্রিড সাব-স্টেশনের একটি ট্রান্সফরমারে আগুন লাগার কিছুক্ষণের মধ্যে তা নিয়ন্ত্রণে আসলেও বিদ্যুত সরবরাহ স্বাভাবিক হয়নি।

মোঃ শাহিদুল আলম আরও জানান, বিদ্যুৎকেন্দ্রে আগুন লাগার পর চট্টগ্রামের হাটহাজারি, ফটিকছড়ি, ষোলোশহরসহ নগরীর কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। এছাড়া রাঙামাটি, নাজিরহাট, রাওজান, রামগড় ও নগরীর আংশিক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ বলেও জানান তিনি।

এদিকে বাংলাদেশ জার্নালের চট্টগ্রাম সংবাদদাতা প্রতিনিধি ফয়সাল মনির জানিয়েছেন, অগ্নিকাণ্ডের পর থেকে পুরো রাঙামাটি বিদ্যুৎবিচ্ছিন্ন। কারণ মুলত হাটহাজারী সাব-স্টেশন থেকেই রাঙামাটিতে বিদ্যুৎ সরবরাহ করা হয়।

এদিকে পিজিসিডি’র নির্বাহী প্রকৌশলী হাসানুল ইসলাম জানান, ট্রান্সফরমারে বুশিং ব্লাস্টে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এতে সাব স্টেশনের চারটি ট্রান্সফরমারের একটিতে আগুন লেগে যায়।

তবে কী কারণে আগুন লেগেছে, তা তাৎক্ষণিক জানাতে পারেননি পিজিসিডির এই কর্মকর্তা।

হাসানুল ইসলাম আরও জানান, এই বিদ্যুৎকেন্দ্র থেকে ন্যাশনাল গ্রিডে বিদ্যুত সঞ্চালন করা হয়। এছাড়া রাঙামাটি ও চট্টগ্রামের কিছু অংশে এই সাব স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হয় বলেও জানিয়েছেন তিনি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১৫ এপ্রিল ২০২৩

Back to top button