জাতীয়

ট্রেনের গতি কমলেও শিডিউল বিপর্যয় হবে না

ঢাকা, ১৫ এপ্রিল – ঢাকাসহ সারাদেশে তীব্র তাপদাহে আন্তনগর ট্রেনের গতি ৩০ কিলোমিটার কমিয়ে ৭০ কিলোমিটার করা হয়েছে। ফলে ঈদ সামনে রেখে শিডিউল বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সূজন এ আশঙ্কা উড়িয়ে দিয়ে বলেছেন, গতি কমলেও শিডিউল বিপর্যয় হবে না। শিডিউল বিপর্যয় বলা হবে যখন কোনো দুর্ঘটনার জন্য ট্রেন দেরি করবে। ৩০ মিনিট দেরি হলেই শিডিউল বিপর্যয় বলা হয়৷ এটা বলা মানে অবিচার করা।

শনিবার (১৫ এপ্রিল) ঢাকা বিমানবন্দর রেল স্টেশন পরিদর্শনকালে মন্ত্রী এ মন্তব্য করেন।

ঈদ যাত্রায় যাতে বিনা টিকিটে কেউ ভ্রমণ করতে না পারে তার জন্য কমলাপুর ও বিমানবন্দর রেল স্টেশনে নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা ও নজরদারি। বানানো হয়েছে অস্থায়ী বাশের গেট।

এ প্রসঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সূজন বলেছেন, যাত্রীসেবার মান বাড়তে চাই আমরা। কোনো হয়রানি ছাড়া যেসব যাত্রীরা টিকিট কেটে যাবেন তারা যেন নিরাপদে ও যেতে পারে সেই চেষ্টা করে যাচ্ছি। সারাবছর রেলকে একটা সিস্টেমে আনতে চাইলেও ঈদের সময় সেটি ভেঙে পড়ে। কিন্তু এবার শতভাগ টিকিট অনলাইনে দেওয়া হয়েছে। এখন আর আগের চিত্র নেই।

তিনি বলেন, অতীতের যে কষ্টের অভিজ্ঞতা ছিল, সেটা যেন সামনের দিনে গল্পের মতো শোনা যায় সেই চেষ্টা করা হচ্ছ।

ঈদ ২২ না ২৩ এপ্রিল হবে তা নিয়ে দোটানায় আছেন জানিয়ে মন্ত্রী বলেন, যদি ঈদ ২৩ এপ্রিল হয় তাহলে ২২ তারিখের টিকিট বিক্রি হবে। সেই বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

মন্ত্রী বলেন, এবার বাইরে থেকেই গেট করা হচ্ছে। যারা বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করতে চাইবেন তাদের বাইরে থেকেই আটকে দেওয়া হবে।

বিমানবন্দর স্টেশন সংস্কার করে নতুন করা হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, তার আগ পর্যন্ত যতটুকু করা যায় সেটা করা হচ্ছে। এরপর এই স্টেশনকে মাল্টি মডেল হাব করা হবে।

মন্ত্রী বলেন, এবার যেসব ত্রুটি বিচ্যুতি হয়েছে তা আপনাদের ও আমাদের সোর্সের মাধ্যমে জানতে পেরেছি। এসব বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

সূত্র: বাংলানিউজ
আইএ/ ১৫ এপ্রিল ২০২৩

Back to top button