জাতীয়

ঘাটারচর-মতিঝিল রুটে পাঁচ কোম্পানি অধীনে বাস চলবে

ঢাকা, ০৮ ডিসেম্বর- গণপরিবহনে শৃঙ্খলা আনা ও যানজট নিরসনে পরীক্ষামূলকভাবে পাঁচটি কোম্পানির অধীনে আগামী ১ এপ্রিল থেকে ঘাটারচর-মতিঝিল রুটে ‘বাস রুট ফ্র্যাঞ্চাইজি’ চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার ডিএসসিসির নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৪তম সভায় এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ডিএসসিসি মেয়র বলেন, বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটা চূড়ান্ত করেছি। তারই আলোকে প্রাথমিকভাবে কেরানীগঞ্জের ঘাটারচর থেকে মতিঝিল অংশে পাইলটিং হিসেবে ফ্র্যাঞ্চাইজি ব্যবস্থা প্রবর্তন করতে যাচ্ছি। আগামী ৩১ মার্চের মধ্যে এই প্রাথমিক পর্যায়ের ফ্র্যাঞ্চাইজি প্রবর্তনের কার্যক্রম সম্পন্ন করার একটি সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এই সময়সীমার মধ্যে স্ব স্ব কর্তৃপক্ষ দায়িত্বগুলো সম্পন্ন করবে। এ কার্যক্রম সম্পন্ন করতে পারলে ঘাটারচর-মতিঝিল অংশে ফ্র্যাঞ্চাইজি কার্যক্রমের শুভ সূচনা করতে পারব।

পাইলটিংয়ে কার্যক্রমের ধারাবাহিকতায় পর্যায়ক্রমে সবগুলো রুটে ফ্র্যাঞ্চাইজি বাস্তবায়ন করার আশাবাদ ব্যক্ত করেন ডিএসসিসি মেয়র তাপস। তিনি বলেন, ‘আমরা অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে এনে ঢাকাবাসীকে এর সুফল দিতে পারব।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণে যানজটমুক্ত শহর উপহার দেয়া আমাদের দুজনেরই (মেয়র তাপস) একটি ম্যানিফেস্টো ছিল। এই শহরে প্রচুর যানজট এবং একটি বাসের সামনে আরেকটি বাসের আগে যাওয়ার প্রতিযোগিতা। ডিসিপ্লিন এবং ম্যানেজমেন্ট ছাড়া চলছিল। কিন্তু আজকে আমরা অনেকক্ষণ পুঙ্খানুপুঙ্খভাবে কার কী দায়িত্ব সেটি নিয়ে আলাপ করেছি। এটি অত্যন্ত একটি জটিল ব্যাপার। কিন্তু তারপরও আমরা সবাই মিলে যদি একসঙ্গে কাজ করতে পারি, তাহলে সমস্যার সমাধান সম্ভব হবে।

আরও পড়ুন : বাবুনগরী-মামুনুলদের বিরুদ্ধে একদিনে দুই মামলা

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্যদের মাঝে ডিএমপি পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো. এহসানে এলাহী, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান প্রমুখ।

সূত্র: জাগো নিউজ
আডি/ ০৮ ডিসেম্বর

Back to top button