এশিয়া

জাপানে প্রথমবারের মতো ক্যাসিনো অনুমোদন

টোকিও, ১৪ এপ্রিল – প্রথমবারের মতো ক্যাসিনো খোলার পরিকল্পনা অনুমোদন দিয়েছে জাপান সরকার। আগামী ২০২৯ সালে পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় গড়ে তোলা হবে এই ক্যাসিনো কমপ্লেক্স। শুক্রবার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতি জাপানে দীর্ঘদিন ধরেই ক্যাসিনো ব্যবসা অবৈধ। ২০১৮ সালে এ সংক্রান্ত একটি আইন পাস করেছিল দেশটির সরকার। জাপানে কর্মসংস্থান বৃদ্ধি ও পর্যটনশিল্পের উন্নয়নের লক্ষ্যে পোকার বা ব্যাকারেটের মতো গেমগুলো খেলার অনুমতি দেওয়া হয় সে আইনে।

প্রস্তাবিত ক্যাসিনো কমপ্লেক্সটির আয়তন হবে পাঁচ দশমিক তিন মিলিয়ন বা ৫৩ লাখ বর্গফুট। এতে একটি হোটেল, সম্মেলনকেন্দ্র, শপিংমল ও জাদুঘর থাকবে। জাপানের কর্মকর্তারা আশা করছেন, কমপ্লেক্সটিতে বছরে প্রায় দুই কোটি দর্শনার্থীর সমাগম ঘটবে, যা বছরে প্রায় ১ ট্রিলিয়ন ইয়েনের সমপরিমাণ অর্থনৈতিক সুবিধা নিয়ে আসবে।

ক্যাসিনো প্রকল্পে প্রাথমিকভাবে বিনিয়োগ হচ্ছে এক লাখ ৮০ হাজার কোটি জাপানি ইয়েন, যা এক হাজার ৩৫০ কোটি মার্কিন ডলারের সমান। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার মতে, এই ক্যাসিনো কমপ্লেক্স একটি পর্যটনকেন্দ্র হয়ে উঠবে, যা বিশ্বের কাছে জাপানের আকর্ষণকে প্রচার করবে।

এদিকে ক্যাসিনো খোলার অনুমতি দেওয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে জাপানের জনগণ। বিরোধীরা বলছেন, ক্যাসিনো খুললে দেশে অপরাধ ও জুয়ার আসক্তি বাড়বে।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১৪ এপ্রিল ২০২৩

Back to top button