জাতীয়

তাপদাহে পুড়ছে দেশ, ঢাকায় পারদ উঠেছে ৪০.২ ডিগ্রিতে

ঢাকা, ১৪ এপ্রিল – আট বছর পর ফের ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হলো। শুক্রবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষের দিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২০১৪ সালেও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আপাতত তাপমাত্রা অপরিবর্তিত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। খুলনা বিভাগ ছাড়াও আরও পাঁচ জেলার সঙ্গে ঢাকার ওপর দিয়েও তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গত কয়েকদিন ধরে চলা দাবাদাহ এখন তীব্র আকার ধারণ করে জনজীবন দুর্বিসহ করে তুলেছে। রাজধানীজুড়ে যেন আগুনের হলকা। এছাড়া চলছে রমজান মাস। বাইরে গরমে গা দেওয়া যায় না। শ্রমজীবী মানুষের কষ্ট চরম আকার ধারণ করেছে।

বৃহস্পতিবারও ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। একদিনের ব্যবধানে তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়ামের মতো বাড়লো।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ২০১৪ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। এর আগে ১৯৬০ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছিল। ২০২১ সালে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি পর্যন্ত উঠেছিল। সেই হিসাবে ২০১৪ সালের পর আজ সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হলো। ঢাকায় তাপমাত্রা আর সেভাবে না বাড়লেও তাপপ্রবাহ থেকে সহসাই মুক্তি মিলছে না। তবে, ২৩ এপ্রিলের পর ঢাকায় ঝড়-বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৪ এপ্রিল ২০২৩

Back to top button