উত্তর আমেরিকা

মার্কিন গোপন নথি ফাঁসের ঘটনায় তরুণ গ্রেফতার

ওয়াশিংটন, ১৪ এপ্রিল – যুক্তরাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ গোপনীয় গোয়েন্দা নথি ফাঁসের অভিযোগে জ্যাক টেইসেইরা (২১) নামের এক তরুণকে গ্রেফতার করেছে দেশটির ক্রেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। বৃহস্পতিবার ম্যাসাচুসেটসের নিজ বাড়ি থেকে থেকে তাকে গ্রেফতার করা হয়। জ্যাক মার্কিন বিমানবাহিনীতে কর্মরত ছিলেন।

জার্মান বার্তা সংস্থা ডয়েচে ভেলে জানায়, গ্রেফতারের আগে জ্যাকের বাড়িতে ব্যাপক তল্লাশি চালানো হয়। প্রত্যক্ষদর্শীরা জানায়, এফবিআইয়ের অস্ত্রধারী এজেন্টরা প্রথমে বাড়িটি ঘিরে ফেলেন, এর কিছুক্ষণের মধ্যেই শর্টস আর টি-শার্ট পরা জ্যাককে বেরিয়ে আসতে দেখা যায়।

এ ঘটনার কিছুক্ষণের মধ্যেই যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড খবরের সত্যতা নিশ্চিত করেন ও গ্রেফতার তরুণের নাম পরিচয় প্রকাশ করেন।

জ্যাক ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত বেশকিছু অতি গোপনীয় নথি ফাঁস করে দেন, যেখানে অসংখ্য স্পর্শকাতর তথ্য ছিল। এ ধরনের তথ্য ফাঁস করা অত্যন্ত গর্হিত অপরাধ বলে জানান মার্কিন অ্যাটর্নি জেনারেল।

নথিগুলো যেভাবে ফাঁস হলো

সূত্র জানাচ্ছে, অপেক্ষাকৃত কম পরিচিত সামাজিক যোগাযোগমাধ্যম ডিসকর্ডের একটি গ্রুপে ‘ওজি’ ছদ্মনামে যুক্ত ছিলেন জ্যাক। ওই গ্রুপেই এক ব্যক্তির কাছে বেশকিছু তথ্য ফাঁস করেন তিনি। সব মিলিয়ে প্রায় ৫০ পাতার তথ্য তিনি ফাঁস করেছেন বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। এর আগেও জ্যাক ওই গ্রুপে তথ্য ফাঁস করেছেন বলে মনে করা হচ্ছে।

জ্যাকের ফাঁস করা তথ্য নিয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্র তো বটেই, সারাবিশ্বে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের সেনারা কতটা এগোতে পেরেছে, তাদের আর কী কী সাহায্য প্রয়োজন এ ধরনের তথ্য যেমন আছে, তেমনি ওইসব নথিতে লেখা আছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঠিক কোন সময় পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন। তাছাড়া, বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের নজদারি সংক্রান্ত তথ্যও সেখানে রয়েছে।

যে কারণে এসব নথি ফাঁস করেছেন জ্যাক

বিমানবাহিনীতে কর্মরত হয়েও জ্যাক কেন এমন সংবেদনশীল তথ্য ফাঁস করলেন, তা এখনো স্পষ্ট নয়। এফবিআই তার জিজ্ঞাসাবাদ শুরু করেছে। এয়ারফোর্সের কোন উইংয়ে কী পদে তিনি কাজ করেন, তা এখনো নির্দিষ্ট করে জানানো হয়নি।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ১৪ এপ্রিল ২০২৩

Back to top button