উত্তর আমেরিকা

নিজ আইনজীবীর বিরুদ্ধে ৫০ কোটি ডলারের মামলা করলেন ট্রাম্প

ওয়াশিংটন, ১৩ এপ্রিল – চুক্তি লঙ্ঘনের দায়ে নিজের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনের বিরুদ্ধে ৫০ কোটি ডলারের মানহানির মামলা করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মূলত ব্যক্তিগত আইনজীবীর চুক্তি লঙ্ঘন করার অভিযোগে কোহেনের বিরুদ্ধে এ ব্যবস্থা নিয়েছেন ট্রাম্প।

বুধবার (১২ মার্চ) ফ্লোরিডার নির্বাহী আদালতে ট্রাম্প এ মামলা করেন বলে জানায় মার্কিন গণমাধ্যম সিএনএন। মামলায় অভিযোগে বলা হয় কোহেন ট্রাম্পের বিরুদ্ধে ভুল তথ্য ছড়িয়েছেন।

আরো বলা হয়, তিনি চুক্তি ভঙ্গ করে প্রকাশ্যে ট্রাম্পকে নিয়ে বিভিন্ন বিবৃতি দিয়েছেন, বই প্রকাশ করেছেন এবং মিডিয়ায় কথা বলেছেন। এ মামলার মধ্যে দিয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের এক সময়কার ‘ফিক্সার’ কোহেন সাম্প্রতিক সময়ে আবারও আলোচনায় এসেছেন ‘ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিয়ে।’

মামলায় বলা হয়েছে, ট্রাম্পের কোনো অনুমতি না নিয়ে কোহেন তার অনেক গোপন ও মিথ্যা তথ্য জনসম্মুখে প্রকাশ করেছেন। এ কারণে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না।

তবে মাইকেল কোহেনের আইনজীবী ল্যানি ডেভিস দাবি করেছেন, ট্রাম্প আইনের অপব্যবহার করছেন। তার আশা তার মক্কেল এই মামলা থেকে মুক্তি এবং ন্যায় বিচার পাবেন।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ‘মুখ বন্ধ রাখতে’ এক পর্ন তারকাকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। এই অর্থটি পর্ন তারকার হাতে তুলে দিতে সহযোগিতা করেছিলেন মাইকেল কোহেন।

এ বিষয়ে এ মাসের শুরুতে ট্রাম্পের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন করা হয়। আর এই অভিযোগ গঠনে সরকারি কৌঁসুলিকে সহযোগিতা করেছেন ট্রাম্পের সাবেক বিশ্বস্ত আইনজীবী কোহেন। আর এ বিষয়টি নিয়েই ক্ষিপ্ত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১৩ এপ্রিল ২০২৩

Back to top button