উত্তর আমেরিকা

সাংবাদিকতা কোনো অপরাধ নয়, ইভানকে অবিলম্বে মুক্তি দিন

ওয়াশিংটন, ১১ এপ্রিল – রাশিয়ায় আটক মার্কিন সাংবাদিক ইভান গার্শকোভিচকে অবিলম্বে মুক্তি দিতে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। এ প্রসঙ্গে ওয়াশিংটন বলেছে, সাংবাদিকতা কোনো অপরাধ নয়।

সোমবার (১০ এপ্রিল) যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়। গতকাল যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে বলছে, তারা নিশ্চিত, রাশিয়া অন্যায়ভাবে ইভানকে আটক করেছে।

যুক্তরাষ্ট্রের দ্য ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার সাংবাদিক ইভানকে গত ২৯ মার্চ মস্কোর অদূরে ইয়েকাতেরিনবার্গ শহর থেকে আটক করে রাশিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

ইভানের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে রুশ কর্তৃপক্ষ। সোভিয়েত আমলের পর এই প্রথম কোনো মার্কিন সাংবাদিকের বিরুদ্ধে মস্কো গুপ্তচরবৃত্তির অভিযোগ আনল।

অভিযোগ অস্বীকার করেছেন ইভান। ওয়াল স্ট্রিট জার্নালও এ অভিযোগ অস্বীকার করেছে। মস্কোর এ অভিযোগকে ‘হাস্যকর’ বলে আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বেদান্ত প্যাটেল সোমবার এক বিবৃতিতে বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে ইভানকে অন্যায়ভাবে আটক করেছে রাশিয়া।

বেদান্ত প্যাটেল বলেন, ইভানকে অবিলম্বে মুক্তি দেয়ার জন্য তারা রাশিয়ার প্রতি আহ্বান জানাচ্ছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপপ্রধান মুখপাত্র বলেন, সাংবাদিকতা কোনো অপরাধ নয়। রাশিয়ায় স্বাধীন কণ্ঠস্বর অব্যাহত দমন ও সত্যের বিরুদ্ধে ক্রেমলিনের চলমান যুদ্ধের তারা নিন্দা জানান।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, রাশিয়া আনুষ্ঠানিকভাবে ইভানকে গ্রেপ্তার করার বিষয়টি যুক্তরাষ্ট্রকে অবহিত করেছে। কিন্তু তারা এখনো ইভানের সঙ্গে মার্কিন কূটনীতিকদের দেখা করতে দেয়নি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
আইএ/ ১১ এপ্রিল ২০২৩

Back to top button