বিজ্ঞান ও প্রযুক্তি

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল সার্চে ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’

গুগল সার্চ ইঞ্জিনে খুব দ্রুতই আসছে চ্যাটজিপিটির মতো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এনএবেলড সিস্টেম। গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এ তথ্য নিশ্চিত করেছেন।

গুগল এরই মধ্যে মাইক্রোসফটের চ্যাটজিপিটি থেকে অনুপ্রাণিত হয়ে বাজারে এনেছে নতুন অ্যাপ্লিকেশন বার্ডস এআই।

এটি চ্যাটজিপিটির মতো ট্র্যাকশন অর্জন করতে পারেনি। অন্য দুটি এআই মডেলের তুলনায় এটিকে কম নির্ভরযোগ্য বলেও অভিহিত করা হয়েছে। তবে গুগল তার এআই অ্যাপ্লিকেশনগুলো আরও নির্ভুল এবং প্রতিক্রিয়াশীল করার জন্য ল্যাঙ্গুয়েজ মডেলগুলোকেও আপগ্রেড করার জন্য কাজ করছে।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগল সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করবে। যার মাধ্যমে গুগল চ্যাটজিপিটি এবং অন্যান্যদের সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারে। পিচাই মনে করেন, এআই বিভিন্ন অনুসন্ধানমূলক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য গুগল তার ক্ষমতাকে আরও উন্নত করবে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এআই-চালিত সার্চ ইঞ্জিনগুলো ব্যক্তিগত কম্পিউটার এবং ক্লাউড কম্পিউটিং-এর অগ্রগতির মতো অনুসন্ধানসহ প্রতিটি সফটওয়্যার বিভাগকে নতুন আকার দেবে।

পিচাইয়ের মতে, গুগলের চ্যাটবট বার্ডটি এখনও ট্র্যাকশন অর্জন করতে পারেনি। গুগলের সার্চ ইঞ্জিনে এআই-এর ব্যবহার, সার্চের অভিজ্ঞতা উন্নত করতে এবং প্রতিযোগিতার সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করবে।

আইএ/ ১০ এপ্রিল ২০২৩

Back to top button