দক্ষিণ এশিয়া

‘বিরোধীদের জোর ধাক্কা দিয়েছে আদালত’, CBI-ED মামলা খারিজ নিয়ে তীব্র কটাক্ষ মোদির

নয়াদিল্লি, ৮ এপ্রিল – কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করা হচ্ছে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন বিরোধীরা। যদিও তাঁদের আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। শনিবার সেকেন্দ্রাবাদে কেন্দ্রীয় প্রকল্পের উদ্বোধনী মঞ্চ থেকে সেই প্রসঙ্গ তুলে ধরে বিরোধীদের বিরুদ্ধে আক্রমণ শানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শীর্ষ আদালত বিরোধীদের আবেদন খারিজ করে দিয়ে বড় ‘ধাক্কা’ দিয়েছে বলে মন্তব্য করেন তিনি। একইসঙ্গে এই মঞ্চ থেকেই কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা রাজ্যবাসীকে দেওয়ার ব্যাপারে কেসিআর সরকারের (Telengana Govt) বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)।

এদিন তেলঙ্গানার বাসিন্দাদের জন্য একটি বন্দে ভারত এক্সপ্রেস উপহার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেকেন্দ্রাবাদ-তিরুপতি বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করেন তিনি। এছাড়া অনেকগুলি উন্নয়নমূলক কেন্দ্রীয় প্রকল্পেরও শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। সেই শিলান্যাস অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও। এরপরই হায়দরাবাদের জনসভা থেকে কেসিআর সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তেলঙ্গানার বাসিন্দারা কী ভাবে কেন্দ্রীয় সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন, তা পর্যবেক্ষণ করে রাজ্য সরকারকে উন্নয়নের সঙ্গে সম্পর্কিত কাজে বাধা না দেওয়ার আহ্বান জানান তিনি।

এদিন হায়দরাবাদের জনসভা থেকে নাম না করে বিরোধীদের দুর্নীতি এবং কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়েও সরব হন প্রধানমন্ত্রী মোদী। কেন্দ্রীয় এজেন্সি নিয়ে সুপ্রিম কোর্টে বিরোধীদের আবেদন খারিজ হওয়ার প্রসঙ্গ তুলে তিনি বলেন, “কয়েকদিন আগে কিছু রাজনৈতিক দল আদালতে গিয়ে সুরক্ষা চেয়েছিল যাতে কেউ আমাদের (দলের) দুর্নীতিতে ভরা বই অনুসন্ধান করতে না পারে। তারা আদালতে গিয়েছিল, কিন্তু আদালত তাদের জোর ধাক্কা দিয়েছে।” এপ্রসঙ্গে জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রীর প্রশ্ন, “দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা উচিত কি না? দুর্নীতিবাজদের বিরুদ্ধে লড়াই করা উচিত কি না? দেশকে দুর্নীতিমুক্ত করা উচিত কি না? দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া উচিত, যত বড়ই হোক না কেন। আইনকে দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে দেওয়া উচিত কি না?”

এরপরই নাম না করে কংগ্রেসকেও একহাত নেন নমো। পরিবারতন্ত্রের প্রসঙ্গ তুলে তিনি বলেন, দুর্নীতি এবং ‘পরিবারবাদ’ (বংশ) একে অপরের থেকে আলাদা নয়। ‘পরিবারবাদ’ যেখানে রয়েছে সেখানেই বিভিন্ন ধরনের দুর্নীতি শুরু হয়। তাঁর মতে, “পরিবারতন্ত্র ও পরিবারকেন্দ্রিক রাজনীতির মূল মন্ত্র হল সকলকে নিয়ন্ত্রণ করা। সমস্ত প্রক্রিয়ার উপর নিয়ন্ত্রণ রাখতে চায়। কেউ তার চ্যালেঞ্জ করলে মেনে নিতে পারে না।” এই ধরনের মানুষের থেকে তেলঙ্গনাবাসীর সতর্ক থাকা জরুরি বলেও মন্তব্য করেন মোদী।

সূত্র: টিভি নাইন
আইএ/ ৮ এপ্রিল ২০২৩

Back to top button