জাতীয়

মেট্রোরেল কি ঈদের ছুটিতে চলবে?

মাহফুজ সাদি

ঢাকা, ০৭ এপ্রিল – দেশের প্রথম মেট্রোরেলের প্রথম পর্ব অর্থাৎ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয় গত বছরের ২৮ ডিসেম্বর। আধুনিক এই নগর গণপরিবহন চালুর পর প্রথম ঈদ হচ্ছে এবার। ফলে ঈদের ছুটিতে মেট্রোরেল চলবে কিনা, জানতে চাইছেন অনেক যাত্রী। কর্তৃপক্ষ বলছে, এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত আসেনি। তবে আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানা যেতে পারে।

মেট্রোরেলে নিয়মিত যাতায়াত করেন- এমন বেশ কয়েকজন যাত্রীর সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের। তারা জানতে চান, মেট্রোরেল চালুর পর এবার প্রথম ঈদ হতে যাচ্ছে। এই ছুটিতে মেট্রোরেল চলাচল করবে কিনা, সে বিষয়ে তারা অন্ধকারে রয়েছেন। একই সঙ্গে মেট্রোরেলের সেবা ঈদের ছুটিতেও চালু রাখার পক্ষে তারা।

কয়েকজন যাত্রী সুনির্দিষ্ট করে কলেছেন, ঈদের ছুটিতে মেট্রোরেলের সেবা সীমিত আকারে হলেও চালু রাখা উচিত। এতে ঢাকাবাসীর কাছে বাহনটির জনপ্রিয়তা বাড়বে। ছুটিতে ফাঁকা ঢাকায় মেট্রোরেল সাধারণ মানুষকে আকৃষ্ট করবে। যেমনটি দেখা গেছে গত ২৬ মার্চ। ওইদিন নতুন এক বিনোদন কেন্দ্রে পরিণত হয় বাহনটি। এতে আয়ও বাড়বে।

মেট্রোরেলের নিয়মিত যাত্রী মেসবাউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, মেট্রোরেল চালুর পর উপচে পড়া ভিড় দেখা গেছে। যাত্রী নয়- এমন অনেকেও তখন প্রথমবার মেট্রোরেলে চড়ার অভিজ্ঞতা নিয়েছেন। গত ২৬ মার্চও অনেক ভিড় দেখা গেছে। এবার মেট্রোরেল চালুর পর প্রথম ঈদ হওয়ায় অনেকে এতে উঠতে চাইবেন।

সিরাজুল ইসলাম নামের আরেক যাত্রী বলেন, ঈদের ছুটিতে মেট্রোরেলের সেবা চালু রাখলে যারা এখনও এতে উঠতে পারেননি তারা এই সুযোগকে কাজে লাগাবেন। নিয়মিত যাত্রীরাও মেট্রোরেলে চড়বেন পরিবারের সদস্যদের নিয়ে। ফলে বিনোদন কেন্দ্রে পরিণত হতে পারে এটি।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, মেট্রোরেল চালুর পর প্রথম ঈদ হিসেবে এবার ছুটিতে সীমিত পরিসরে সেবা চালু রাখার সম্ভাবনাই প্রবল। গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের ছুটিতেও মেট্রোরেলের সেবা চালু ছিল। এসব বিষয় সামনে রেখে আগামী সপ্তাহের মাঝামাঝি ঈদের সময় মেট্রোরেল চলবে কিনা, সে বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ম্যানেজার (সিভিল অ্যান্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান বলেন, ঈদের ছুটিতে মেট্রোরেল চলবে কিনা, সে ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত আসেনি।

ঈদের সময় মেট্রোরেল চলবে কিনা জানতে চাওয়া হয় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জনসংযোগ কর্মকর্তা আফতাব মাহমুদ গালিবের কাছে। তিনি বলেন, এই বিষয়টা আমি জানি না। ডিরেক্টর অব অপারেশন ভালো বলতে পারবেন।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-৬) এর অতিরিক্ত দায়িত্ব পালন করা (উপসচিব) উপ-প্রকল্প পরিচালক (গণসংযোগ) নাজমুল ইসলাম ভূইয়া বলেন, ঈদের ছুটিতে মেট্রোরেল চলবে কিনা, এখনও তা ঠিক হয়নি। আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) তৈরি মেট্রোরেল (উত্তরা-আগারগাঁও) গত ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ধাপে ধাপে এই রুটের ৯টি স্টেশনের সবগুলো চালু করা হয়। এসব স্টেশন দিয়ে এখন যাত্রীরা উঠা-নামা করতে পারছেন। স্টেশনগুলোতে যাত্রীদের ভিড় দেখা না গেলেও তিন মাসেই চালু হওয়া রুটে লাভের মুখ দেখেছে কর্তৃপক্ষ।

গত ৩০ মার্চ ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, আগামী ৫ জুলাই থেকে মেট্রোরেলের চলাচলের সময়সীমা বাড়ানো হবে। বর্ধিত সময়সূচি অনুযায়ী সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলবে মেট্রোরেল। যাত্রী চাহিদার কথা বিবেচনা করে দুই ঘণ্টা সময় বাড়ানো হয়েছে।

তিনি আরও জানান, উত্তরা থেকে আগারগাঁও (প্রথম) অংশে মেট্রোরেলে ৩০ মার্চ পর্যন্ত ১০ লাখ ৭৭ হাজার যাত্রী যাতায়াত করেছে। এতে আয় হয়েছে ৬ কোটি ২০ লাখ টাকা। এ ছাড়া উদ্বোধনের পর থেকে এখন পর্যন্ত মেট্রোরেলের মোট ব্যয় ৭ কোটি ৩৩ লাখ টাকা। এই ব্যয়ে বিদ্যুৎ বিল, আনসার, স্কাউটসহ পুরো ব্যবস্থাপনা খরচ যুক্ত আছে।

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/০৭ এপ্রিল ২০২৩

Back to top button