ইউরোপ

ইউক্রেনকে আরও ২৬০ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

কিয়েভ, ০৬ এপ্রিল – ইউক্রেনের জন্য ২৬০ কোটি ডলার মূল্যের নতুন সামরিক সহযোগিতা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে থাকছে তিনটি এয়ার সার্ভেইল্যান্স রাডার, ট্যাঙ্কবিধ্বংসী রকেট ও জ্বালানি ট্রাক। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এই ঘোষণা দিয়েছে। ইউক্রেন যখন রুশবিরোধী পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে, তখন যুক্তরাষ্ট্র এই ঘোষণা দিল।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল গভর্নরস অ্যাসোসিয়েশনকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনকে সহযোগিতার মাধ্যমে যুক্তরাষ্ট্র নিজেদের মূল্যবোধকে রক্ষা করতে পারে। ভিডিও লিংকে যুক্ত হয়ে তিনি বলেন, আমাদের সহযোগিতা আপনাদের নিরাপত্তা, আমাদের অর্থনীতি ও আপনাদের অর্থনীতি এবং উভয় দেশের কর্মসংস্থানকে বৃদ্ধি করবে। প্রধান বিষয় হলো, সময়ক্ষেপণ করা যাবে না, আমাদের যে সুযোগ আছে সেটি হারানো যাবে না। ইউক্রেনের জন্য নতুন সামরিক সহযোগিতার ঘোষণায় প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। ওয়াশিংটনে রুশ দূতাবাস অভিযোগ করেছে, যুক্তরাষ্ট্র চলমান সংঘাতকে দীর্ঘায়িত করতে চাইছে। এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ভুহলেদারে পরিচালিত আক্রমণে ব্যর্থতার জন্য রুশ সেনাবাহিনীর জেনারেল রুস্তম মুরাদভকে বরখাস্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ইংরেজি সংবাদমাধ্যম মস্কো টাইমসকে উদ্ধৃত করে টেলিগ্রাফ এ খবর জানিয়েছে।

এদিকে গতকাল বুধবার চীন সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। আগামী শুক্রবার পর্যন্ত তিনি সেখানে অবস্থান করবেন বলে জানা গেছে। সফরের আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেন তিনি। ফোন কলে দুই নেতা দ্রুত ইউক্রেন যুদ্ধের অবসান ঘটানোর প্রক্রিয়ায় চীনকে সম্পৃক্ত করার বিষয়ে আলোচনা করেন এবং একমত হন। বুধবার ফরাসি প্রেসিডেন্টের কার্যালয়ের বরাতে এ তথ্য জানা গেছে।

অন্যদিকে নতুন কূটনৈতিক উদ্যোগের অংশ হিসেবে পোল্যান্ড সফর করছেন জেলেনস্কি। সফরে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা ও প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকির সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরে বুধবার ওয়ারশ সফরে যান জেলেনস্কি। খবর বিবিসির।

সূত্র: সমকাল
আইএ/ ০৬ এপ্রিল ২০২৩

Back to top button