জাতীয়

দেশে আরও ৩৬ কোভিড রোগীর প্রাণহানি

ঢাকা, ০৭ ডিসেম্বর – দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৬ জন মারা গেছেন। গতকাল রবিবার (৬ ডিসেম্বর) শনাক্তের হার ছিল ১২ দশমিক ৬০ শতাংশ। সেটি আজ দাঁড়িয়েছে ১৫ দশমিক ৩০ শতাংশে। অর্থাৎ একদিনের ব্যবধানে নমুনা পরীক্ষার তুলনায় সংক্রমণ বেড়েছে প্রায় ৩ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৬ দশমিক ৬৭ শতাংশ।

আজ সোমবার (৭ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির তথ্যের সঙ্গে গতকালের তথ্যের তুলনামূলক বিশ্লেষণে এই চিত্র ফুটে উঠেছে।

সোমবার স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৮৯৩টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৩৬৯টি। এখন পর্যন্ত ২৮ লাখ ৭৭ হাজার ৫৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২ হাজার ১৯৮ জন। এখন পর্যন্ত ৪ লাখ ৭৯ হাজার ৭৪৩ জন শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৩৬ জন, এ নিয়ে এই পর্যন্ত ৬ হাজার ৮৭৪ জনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৬৩ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ৬২৩ জন।

আরও পড়ুন : মাস্ক পরা নিশ্চিতে নতুন পদক্ষেপ নিয়েছে সরকার

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ০৯ শতাংশ এবং মৃত্যু হার এক দশমিক ৪৩ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ২৪ জন পুরুষ এবং ১২ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৫ হাজার ২৫৫ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ৬১৯ জন।

বয়স বিশ্লেষণে দেখা যায়, মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ৬০ ঊর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগে একজন করে রয়েছেন।

২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩২ জন এবং বাড়িতে ৪ জন মারা গেছেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এন এ/ ০৭ ডিসেম্বর

Back to top button