শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান

ঢাকা, ৫ এপ্রিল – ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর হিসেবে নিযুক্ত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান। বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রবীর কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তার নিয়োগের বিষয়টি জানানো হয়।

প্রক্টর মূলত বিশ্ববিদ্যালয়ের আইন ও শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করেন। এত দিন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। নবনিযুক্ত প্রক্টর অধ্যাপক মাকসুদুর রহমান সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাকে এ পদে নিয়োগ করেছেন। এ পদে দায়িত্ব পালনের সময় তিনি বিধি মোতাবেক ভাতা সুবিধাদি পাবেন। বিশ্ববিদ্যালয়ের বৃহত্তর স্বার্থে যে কোনো সময়ে এ নিয়োগ বাতিল করা যাবে।

এদিকে, একই দিনে কবি জসীম উদ্দীন হলের প্রাধ্যক্ষ হিসেবে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ শাহীন খানকে নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় অর্ডার, ১৯৭৩-এর অন্তর্ভুক্ত ১ম স্ট্যাটিউটস-এর ১৮ (১) ধারা অনুযায়ী উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই নিয়োগ প্রদান করেন। উল্লেখ্য, হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রশিদ ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ায় অধ্যাপক শাহীনকে হলটির প্রাধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হলো।

সূত্র: বিডিপ্রতিদিন
আইএ/ ৫ এপ্রিল ২০২৩

Back to top button