জাতীয়

মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯.৩৩ শতাংশ

ঢাকা, ০৪ এপ্রিল – টানা পাঁচ মাস কমার পর ফেব্রুয়ারিতে দেশে মূল্যস্ফীতি আবার বৃদ্ধি পায়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাব অনুসারে, গত ফেব্রুয়ারিতে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়ায় ৮ দশমিক ৭৮ শতাংশে। নতুন করে মার্চ মাসে আবারও সাধারণ মূল্যস্ফীতির হার বেড়ে ৯ দশমিক ৩৩ শতাংশ হয়েছে।

মঙ্গলবার (৪ এপ্রিল) একনেক সভা শেষে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য উপস্থাপন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, এর আগে বলেছিলাম মূল্যস্ফীতি বাড়বে। সেই ধারাবাহিকতায় মূল্যস্ফীতি বেড়ে ৯ দশমিক ৩৩ শতাংশ হয়েছে। তবে আল্লাহ বাঁচিয়েছে ১০ শতাংশ হয়নি।

বিবিএসের তথ্যে দেখা গেছে, খাদ্য খাতে সাধারণ মূল্যস্ফীতির হার হয়েছে ৯ দশমিক ০৯ শতাংশ, গত মাসে যা ছিল ৮ দশমিক ১৩ শতাংশ। বিবিএস তার পরিসংখ্যানে বলছে, মাছ, মাংস, সবজি, মসলা ও তামাকজাতীয় পণ্যের দাম কমায় খাদ্যে মূল্যস্ফীতির হার বেড়েছে। পাশাপাশি বেড়েছে বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি, চিকিৎসাসেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের দাম কমেছে। খাদ্যবহির্ভূত খাতে মার্চে মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৭২ শতাংশ, গত মাসে যা ছিল ৯ দশমিক ৮২ শতাংশ।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড . শামসুল আলম বলেন, তেলের দামের ফলে আবারও মূল্যস্ফীতি বাড়তে পারে। সৌদি আরব ও রাশিয়া তেলের দাম বাড়িয়ে দিয়েছে।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০৪ এপ্রিল ২০২৩

Back to top button