এশিয়া

করোনা সহযোগিতা প্রকল্পে দুর্নীতি, ইন্দোনেশিয়ায় মন্ত্রী গ্রেফতার

জাকারতা, ০৭ ডিসেম্বর- ইন্দোনেশিয়ায় মহামারি করোনাভাইরাসে দুর্গত লোকজনের খাদ্য সহায়তা কর্মসূচি বাস্তবায়নে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে দেশটির সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রীর বিরুদ্ধে। মন্ত্রী জুলিয়ারি বাতুবারা ওই কর্মসূচি থেকে ১২ লাখ ডলার ঘুষ খেয়েছেন বলে অভিযোগ উঠেছে। পরে তাকে গ্রেফতার করা হয়।

ইন্দোনেশিয়ার দুর্নীতিবিরোধী সংস্থা এরই মধ্যে বাতুবারার কয়েকটি সুটকেস, ব্যাকপ্যাক এবং কয়েকটি খাম আটক করেছে। যার মধ্যে ১২ লাখ ডলার সমমূল্যের অর্থ পাওয়া গেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই নিয়ে প্রেসিডেন্ট জোকো উইদোদো সরকারের দ্বিতীয় কোনো মন্ত্রী দুর্নীতির ঘটনায় গ্রেফতার হলেন।

কোনো দুর্নীতিবাজ কর্মকর্তাকে সুরক্ষা দেওয়া হবে না- জানিয়ে প্রেসিডেন্ট উইদোদো বলেছেন, ‘এসব জনগণের অর্থ। ভাইরাসের ছড়িয়ে পড়ার পর জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার করতেই এ বরাদ্দ দেওয়া হয়। যারা এমন দুর্নীতির সঙ্গে জড়িত তাদের ছাড় দেওয়া হবে না।’

আরও পড়ুন : করোনায় বিশ্বে মৃত্যুর সংখ্যা ১৫ লাখ ১৮ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত প্রায় ৭ কোটি

করোনা ভাইরাস মহামারিতে ইন্দোনেশিয়ার অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে দেশটির সরকার অভাবগ্রস্তদের জন্য খাদ্য সহায়তার মতো নানা রকমের সহযোগিতা কর্মসূচি হাতে নিয়েছে। এ ধরনের একটি সহযোগিতা কর্মসূচির ঠিকাদারদের কাছ থেকে বাতুবারা ঘুষ খেয়েছেন।

সূত্রঃ সময় নিউজ
আডি/ ০৭ ডিসেম্বর

Back to top button