জাতীয়

বিশ্ববাজারের তুলনায় আমরা ভালো আছি

ঢাকা, ০৩ এপ্রিল – বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী বলেছেন, ইংল্যান্ডে তিনটির বেশি টমেটো কেনা যায় না। জার্মানির স্টোরগুলোতে তেলের তাক খালি পড়ে আছে। সারা বিশ্বের বাজারে একই অবস্থা। সেই বিবেচনায় আমরা বাংলাদেশের মানুষ ভালোই আছি।

সোমবার (৩ এপ্রিল) রাজধানীর উত্তরায় রমজান মাসের দ্বিতীয় পর্বে টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সবার ধারণা বাজারে যা কিছুর দাম বাড়বে তা কমানোর দায়িত্ব বাণিজ্য মন্ত্রণালয়ের। কিন্তু বিষয়টি সেটা না, বাজারের সবকিছু আমাদের মন্ত্রণালয়ের অধীনে নয়। যেমন ধরুন মুরগির দাম, এটা কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় কন্ট্রোল করে না। এটা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব। বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে যেসব পণ্য সেগুলোর দাম আমরা ঠিক করে দেই। আমরা প্রত্যক্ষভাবে সেই সমস্যার সমাধানের চেষ্টা করি। এখন যদি বলেন, ধান উৎপাদনের সমস্যার উত্তর দিতে, সেটি তো আমি পারব না।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে টিসিবির মাধ্যমে প্রতি মাসে আমরা ১ কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে ডাল, তেল, চিনি এবং রমজান উপলক্ষে ছোলা ও ঢাকা শহরে খেজুর দিয়েছি। প্রতি মাসে একবার দেই। কিন্তু রমজান মাসের কথা চিন্তা করে আমরা দুই বার দিচ্ছি।

টিপু মুনশী বলেন, আমরা প্রথমে চিন্তা করছিলাম ৫০ লাখ মানুষকে দেওয়া যায় কি না, কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন ১ কোটি পরিবারকে দিতে। আমাদের দেশে ৩ কোটি থেকে সাড়ে তিন কোটি মানুষ দরিদ্রসীমায় রয়েছে। কিন্তু আমরা তার চেয়েও বেশি সংখ্যক মানুষকে এই সুবিধা দিয়েছি। প্রধানমন্ত্রী এটা চালিয়ে যেতে বলেছেন।

সূত্র: আরটিভি নিউজ
আইএ/ ০৩ এপ্রিল ২০২৩

Back to top button