জাতীয়

প্রধানমন্ত্রী-মন্ত্রিপরিষদ বিভাগসহ ৬২টি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট বন্ধ!

ঢাকা, ০৬ ডিসেম্বর – সকাল থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্থানীয় সরকারি বিভাগের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। ঢোকা যাচ্ছে না খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে। বন্ধ পাওয়া যাচ্ছে প্রধানমন্ত্রীর অফিস, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ ও দপ্তর, অধিদপ্তর, সংস্থা ও মাঠ পর্যায়ে সরকারি অফিসগুলোর ৬২টি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সার্ভারে বৈদ্যুতিক গোলযোগের কারণে এ সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। উল্লিখিত দপ্তর, কার্যালয় ও সংস্থাগুলোসহ ৩০ হাজারেরও বেশি সরকারি ওয়েবসাইট (.gov.bd) এ সমস্যায় পড়েছে।

আজ রোববার সকাল থেকে বিটিসিএলের সার্ভারে বিদ্যুৎ সংযোগের ইনভার্টার জ্বলে যাওয়ায় এমন পরিস্থিতি দেখা দিয়েছে। সরকারের এসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রকল্প ও বিটিসিএলের কর্মকর্তা গণমাধ্যমে এ তথ্য দিয়েছেন। তারা বলছেন, মগবাজারে বিটিসিএলের সার্ভারে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর থেকে সাইটগুলোতে ঢোকা যাচ্ছে না।

আরও পড়ুন : ‘ভাস্কর্য বিরোধীদের প্রতিহত করতে নারীদের গর্জে ওঠার আহ্বান’

সরকারি দপ্তরগুলোর ওয়েবসাইটের তদারকি করে এটুআই। প্রধান কারিগরি কর্মকর্তা আরফে এলাহী গণমাধ্যমকে জানান, সকালে ১০টার দিকে বিটিসিএলের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। সেখানেই তাদের সার্ভার রয়েছে। পোর্টাল কিংবা সার্ভারে সমস্যা নেই সমস্যা মূলত পাওয়ারে। সেটি না থাকলে সার্ভার রান করা সম্ভব নয়। গত রাতেও সমস্যা দেখা দেওয়ার পর সমাধান করা হয়েছিল। আবার সকাল থেকে সমস্যা শুরু হয়েছে বলেও তিনি জানান।

আরফে এলাহীর মাধ্যমে জানা গেছে, বিটিসিএলের ইনভার্টার জ্বলে গেছে। তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বড় ইনভার্টার। ছোট ছোট ইনভার্টারের কানেকশনের কাজ চলছে। পাওয়ার এলে সার্ভারের একটা অংশ চালু করা যাবে। বিদ্যুৎ এলে কয়েক ঘণ্টার মধ্যে নতুন করে সিস্টেমটাকে রি-স্টার্ট করলে একটির পর একটি ওয়েবসাইট ভিজিবল হবে।

এটুআই প্রধান কারিগরি কর্মকর্তা বলেন, ‘সারারাত ওখানে কাজ হবে। বিটিসিএলের সঙ্গে আমাদের এটুআই টিমও আছে। ‘বিদ্যুৎ সংযোগ পুরোপুরি সচল হলে আমরা আগামীকাল নাগাদ সাইটগুলো চালু করার চেষ্টায় তৎপর আছি। সংবেদনশীল সাইটগুলো যেমন- প্রধানমন্ত্রীর অফিস, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের ৬২টি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট বন্ধ রয়েছে।’

বিটিসিএলের জেনারেল ম্যানেজার (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ রাতে গণমাধ্যমকে জানান, বিদ্যুৎ সংযোগ পুনরায় সচল হয়েছে। দ্রুত সমস্যার সমাধান হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

সুত্র : আমাদের সময়
এন এ/ ০৬ ডিসেম্বর

Back to top button