ইউরোপ

তিন ব্রিটিশ নাগরিককে আটক করে রেখেছে আফগান তালেবান

কাবুল, ০২ এপ্রিল – তিন ব্রিটিশ নাগরিক বর্তমানে আফগানিস্তানে তালেবানের হাতে আটক রয়েছে বলে একটি মানবাধিকার সংস্থা বিবিসিকে জানিয়েছে। যুক্তরাজ্যের অলাভজনক সংস্থা প্রেসিডিয়াম নেটওয়ার্ক জানিয়েছে, তালেবানের হেফাজতে থাকা তিন ব্রিটিশ নাগরিকের মধ্যে একজন কেভিন কর্নওয়েল।

প্রেসিডিয়াম নেটওয়ার্কের স্কট রিচার্ডস জানিয়েছেন, ৫৩ বছর বয়সী ওই ব্যক্তি মিডেলসব্রাগের বাসিন্দা। তিনি আরও জানান, কর্নওয়েল ও অপর এক ব্যক্তিকে গত ১১ জানুয়ারিতে আটক করে তালেবান। এছাড়া আরও এক ব্রিটিশ নাগরিককেও আটক করা হয়েছে।

এদিকে আটক তিনজনের সঙ্গে যোগাযোগের আপ্রাণ চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাজ্যভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান প্রেসিডিয়াম নেটওয়ার্ক। তারা মূলত সংকটগ্রস্ত বিভিন্ন সম্প্রদায়কে সহায়তা করে থাকে। সহিংসতা বা দারিদ্র্যের কারণে ক্ষতিগ্রস্ত লোকজনের প্রয়োজনের কথা আন্তর্জাতিক নীতি নির্ধারকদের কাছে তুলে ধরে তারা।

 

সংস্থাটি জানিয়েছে, একটি দাতা সংস্থার হয়ে কাজ করা প্যারামেডিক কর্নওয়েল এবং অজ্ঞাত অপর এক ব্যক্তির প্রতিনিধিত্ব করছে তারা। তবে আটক হওয়া তৃতীয় ব্যক্তির হয়ে কাজ করছে না তারা।

স্কট রিচার্ডস জানিয়েছেন, জানুয়ারিতে আটক হওয়া ওই দুই ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি। তবে আটকের আগে কর্নওয়েলের ঘরে একটি অস্ত্র পাওয়া গেছে। এই ঘটনাকে কেন্দ্র করেই দুজনকে আটক করা হয়েছে বলে জানা গেছে। ওই অস্ত্রের সঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইস্যু করা লাইসেন্সও ছিল বলে দাবি করেন কর্নওয়েল।

কিন্তু লাইসেন্সটি পাওয়া যায়নি। যদিও একাধিক সাক্ষীর বিবৃতি নেওয়া হয়েছে। তারা লাইসেন্সটি দেখেছেন বলে স্বীকার করেছেন। এ বিষয়ে স্কট রিচার্ডস বলেন, হতে পারে তল্লাশির সময় লাইসেন্সটি আগ্নেয়াস্ত্র থেকে আলাদা হয়ে গেছে। সে কারণে এমন ভুল বোঝাবুঝি হয়ে থাকতে পারে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয় যে ব্রিটিশ নাগরিক তালেবানের হাতে আটক হয়েছেন তিনি সম্ভবত ২৩ বছর বয়সী মাইলস রুটলেজ। তিনি বার্মিংহামের বাসিন্দা। ২০২১ সালের আগস্টে ব্রিটিশ সশস্ত্র বাহিনী তাকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছিল।

সূত্র: জাগো নিউজ
আইএ/ ০২ এপ্রিল ২০২৩

Back to top button