দক্ষিণ এশিয়া

সীমান্তে ইরানি হামলায় পাকিস্তানের ৪ সৈন্য নিহত

ইসলামাবাদ, ১ এপ্রিল – ইরানের সঙ্গে ৯০০ কিলোমিটার সীমান্ত রয়েছে পাকিস্তানের। এবার সেই সীমান্তঘেঁষা দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তানের কেচ জেলায় নিজেদের ৪ সেনা সদস্য হারানোর কথা জানাল পাকিস্তান সেনাবাহিনী। শনিবার (০১ এপ্রিল) এক বিবৃতিতে এ দাবি জানিয়েছে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। বলা হয়েছে, ইরানের ভেতর থেকেই চালানো হয়েছে এই সন্ত্রাসী হামলা।

বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইরান থেকে পাকিস্তানের সীমান্ত এলাকায় নিরাপত্তা বাহিনীর নিয়মিত টহলরত সেনাদের দিকে হামলা চালানো হয়েছে। এ ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে তাৎক্ষণিক ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের উদ্যোগ নিয়েছে পাকিস্তান সেনাবাহিনী।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হামলার ঘটনায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি। তবে ওই এলাকার জাতিগত বিদ্রোহী বালুচ জাতীয়তাবাদী গোষ্ঠীগুলো বলছে, সীমান্তের দুই পাশেই সক্রিয় রয়েছে বালুচ গোষ্ঠীগুলো। তারা আঞ্চলিক সম্পদের বৃহত্তর অংশের জন্য লড়াই করছে।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ খনিজ সম্পদে সমৃদ্ধ। গোয়াদর সমুদ্র বন্দরের অবস্থানও এই প্রদেশে। পাকিস্তানে বেইজিংয়ের ৬৫ বিলিয়ন ডলারের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে’ বিনিয়োগের অংশ হিসেবে চীনা অর্থায়নে তৈরি করা হচ্ছে এই বন্দর।

সূত্র: দেশ রূপান্তর
আইএ/ ১ এপ্রিল ২০২৩

Back to top button